Thank you for trying Sticky AMP!!

বৃষ্টি ঝরিয়ে বিদায় নিচ্ছে মাঘ

পঞ্চগড়ে টানা দুই দিন ধরে ঝরছে বৃষ্টি। পঞ্চগড় বাজার, ৯ ফেব্রুয়ারি, বিকেল। ছবি: প্রথম আলো

বাংলা বর্ষপঞ্জিতে এখনো চলছে মাঘ মাস। আরও তিন দিন পর আসবে ফাগুন। কিন্তু এরই আগে বইতে শুরু করেছে বসন্তের হাওয়া। এর সঙ্গে ঝরছে খানিকটা বৃষ্টি। রাজধানী ঢাকায় ছিটেফোঁটা হলেও দেশের উত্তরাঞ্চলে এর মাত্রা ছিল বেশ।

গতকাল শুক্রবার সকাল ছয়টা থেকে আজ শনিবার বেলা তিনটা পর্যন্ত দেশের ২০টি জেলায় বৃষ্টি হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। তবে বৃষ্টির মাত্রা বেশি ছিল দেশের উত্তর, পশ্চিম ও মধ্যাঞ্চলে। এর মধ্যে সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে পঞ্চগড় জেলার তেঁতুলিয়া উপজেলায়।

আবহাওয়া বিশেষজ্ঞদের মতে, পশ্চিমা লঘুচাপের প্রভাবে এ সময়ে এই বৃষ্টি হয়েছে। তবে আগামীকাল থেকে বৃষ্টির মাত্রা কমে আসবে।

আবহাওয়াবিদ আবদুল মান্নান প্রথম আলোকে বলেন, পশ্চিমা লঘুচাপ ভারতের বিহার হয়ে দেশের উত্তরাঞ্চলে এসেছে। এর সঙ্গে জলীয়বাষ্পেরও কিছুটা জোগান ছিল। এ কারণে এই বৃষ্টি হয়েছে। এর সঙ্গে কিছুটা বাতাস বয়ে গেছে। এর মধ্যে দিয়ে ঋতু পরিবর্তনের একটি লক্ষণ মিলছে। তবে বৃষ্টির রেশ কমে এলে আবারও তাপমাত্রা কিছুটা কমতে পারে।

এদিকে দেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ে শুক্রবার ভোর থেকে শুরু হওয়া মাঝারি আকারের বৃষ্টি আজ বিকেল পর্যন্ত ঝরেছে। টানা দুদিনের বৃষ্টিতে কোথাও সূর্যের দেখা মেলেনি। বৃষ্টির সঙ্গে সঙ্গে অনুভূত হচ্ছে শীত। এর সঙ্গে দেখা দিয়েছে বিদ্যুতের বিভ্রাট। এ কারণে আজ সকালে এসএসসি পরীক্ষার কেন্দ্রগুলোতে শিক্ষার্থীদের বিপাকে পড়তে হয়েছে। শ্রেণিকক্ষগুলোতে অন্ধকার থাকায় পরীক্ষার্থীদের লিখতে অনেকটা সমস্যা হয়েছে বলে জানিয়েছে বেশ কয়েকজন শিক্ষার্থী।

পশ্চিমা লঘুচাপের সঙ্গে পুবালি বায়ুর সংমিশ্রণে হঠাৎ করে এই বৃষ্টি হয়েছে বলে জানিয়েছে তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণাগার।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণাগার সূত্রে জানা যায়, শুক্রবার পঞ্চগড়ের বৃষ্টিপাতের পরিমাণ ছিল ৫ দশমিক ১ মিলিমিটার। আজ সকাল ৬টা থেকে বেলা ৩টা পর্যন্ত পঞ্চগড়ে বৃষ্টিপাতের পরিমাণ ছিল ১৩ দশমিক ২ মিলিমিটার। সকাল ৯টায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। পঞ্চগড়ে গত ২৪ ঘণ্টায় ১৮ দশমিক ২ মিলিমিটার বৃষ্টি হয়েছে।