Thank you for trying Sticky AMP!!

মৌমাছির সঙ্গে শত্রুতা?

কিশোরগঞ্জে বিষ দিয়ে এক মধুচাষির মৌমাছি মেরে ফেলার অভিযোগ পাওয়া গেছে। গতকাল বুধবার সদর উপজেলার বিন্নাটি ইউনিয়নের আউলিয়াপাড়া গ্রামে এ ঘটনা ঘটে।

মধুচাষি মো. শফিকুল ইসলাম অভিযোগ জানান, প্রতিদিনের মতো তিনি মঙ্গলবার সন্ধ্যায় মৌমাছিদের চিনিজাতীয় খাবার দিয়ে খামারে রেখে যান। গতকাল সকালে খামারে এসে দেখতে পান, খামারের মৌমাছিগুলো মরে পড়ে আছে।

শফিকুল বলেন, এটা কখনো স্বাভাবিক মৃত্যু হতে পারে না। কেউ শত্রুতা করে বিষ দিয়ে তাঁর ক্ষতি করেছে। তিনি এর সুষ্ঠু বিচার চান। তিনি জানান, এতে তাঁর ৫০টি বাক্সের প্রায় দুই লাখ টাকার মৌমাছি মরে গেছে। এ ঘটনায় তিনি মামলা করার প্রস্তুতি নিচ্ছেন।

গতকাল বুধবার সরেজমিন দেখা যায়, শফিকুলের সারিবদ্ধ মৌমাছির বাক্সের আশপাশে মৌমাছি মরে পড়ে রয়েছে। শফিকুল কান্নাজড়িত কণ্ঠে বলেন, তিনি মৌমাছি লালনপালন ও মধু সংগ্রহের ওপর বিআইএ থেকে প্রশিক্ষণ নিয়ে দীর্ঘ ১৪ বছর ধরে মৌমাছি লালনপালন করে মধু উৎপাদন করে বাণিজ্যিকভাবে বিক্রি করে আসছেন। এই আয় দিয়ে তাঁর সংসার চলে।

শফিকুল বলেন, ‘সারা বছর নিজ সন্তানের মতো মৌমাছি লালনপালন করে বছরের ফাল্গুন-চৈত্র মাসে এ থেকে আমার প্রায় পাঁচ লক্ষাধিক টাকা আয় হতো। শত্রুরা যদি মৌমাছিগুলো এভাবে না মেরে আমাকে ছুরি দিয়ে আঘাত করত, তাহলেও আমি এতটা কষ্ট পেতাম না।’