Thank you for trying Sticky AMP!!

'ফণী'র ছোবল কেমন হবে?

উত্তর বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপটি গত শনিবার ঘূর্ণিঝড়ে রূপ নেয়। ‘ফণী’ নামের এই ঘূর্ণিঝড় তিন দিন ধরে বেশ মন্থর গতিতে উত্তর দিকে এগিয়ে যাচ্ছে। গতি মন্থর হলেও বঙ্গোপসাগরে বেশ শক্তিশালী হয়ে অতি প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নিয়েছে ফণী। আরও কয়েক দিন ধীর গতি নিয়ে এগিয়ে সাগর থেকে এগিয়ে যেতে থাকবে ঘূর্ণিঝড়টি। আর বাংলাদেশ উপকূলে আঘাত হানতে পারে আগামী ৩ মের পর। এমনই আভাস দিচ্ছেন আবহাওয়াবিদেরা।
আবহাওয়াবিদ আরিফ হোসেন প্রথম আলোকে বলেন, ঘূর্ণিঝড় ফণী বাংলাদেশের দিকে এগিয়ে আসতে পারে বলে মনে হচ্ছে। প্রবল ঘূর্ণিঝড় হিসেবে রূপ নিয়েছে এটি। কিন্তু বাংলাদেশ উপকূলে আগামী ৩ মে রাতে অথবা ৪ মে দুপুরের দিকে আঘাত হানতে পারে। তবে ঘূর্ণিঝড় রূপে এ দেশে আঘাত করলেও ফণী কিছুটা দুর্বল হয়ে যেতে পারে।

আরিফ হোসেন বলেন, ফণী এখন ভারতের ওডিশা ও অন্ধ্র প্রদেশ উপকূলের দিকে রয়েছে। এখন পর্যন্ত যেভাবে এগিয়ে যাচ্ছে, তাতে করে করে ফণী সাতক্ষীরা, খুলনা উপকূল পেরিয়ে যাওয়ার সম্ভাবনাই বেশি রয়েছে। তবে চট্টগ্রাম উপকূল দিয়ে যাওয়ার বিষয়টিও উড়িয়ে দেওয়া যায় না। যেদিক দিয়েই যাক না কেন, উপকূলীয় অঞ্চলসহ দেশের বিভিন্ন স্থানে ফণীর প্রভাবে বৃষ্টি হতে পারে।

এদিকে ফণীর কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরা নৌযানগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেই সঙ্গে তাদের গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।

আজ মঙ্গলবার দুপুরে আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস থেকে জানা গেছে, অতি প্রবল ঘূর্ণিঝড় ফণী আজ দুপুর ১২টার দিকে চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১ হাজার ২৭০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার উপকূল থেকে ১ হাজার ২১০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ১ হাজার ১৯০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ১ হাজার ১৭০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছে। এটি আরও ঘনীভূত হয়ে উত্তর থেকে উত্তর–পশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

ঘূর্ণিঝড় কেন্দ্রের ৭৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১৩০ কিলোমিটার যা দমকা অথবা ঝোড়ো হাওয়ার আকারে ১৫০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের কাছে সাগর খুবই বিক্ষুব্ধ রয়েছে।

এদিকে আজ সন্ধ্যা ছয়টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, ময়মনসিংহ, সিলেট, ঢাকা, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম এবং কক্সবাজার অঞ্চলগুলোর ওপর দিয়ে পশ্চিম ও উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তর থেকে আজ বিকেল চারটার দিকে জানা গেছে, আজ দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। আর ঢাকায় ছিল ৩৫ দশমিক ৬।