Thank you for trying Sticky AMP!!

শিশুকে গরম কাপড়ে মুড়িয়ে নিয়েছেন এক মা। সিও বাজার, রংপুর, ১৮ নভেম্বর।

ঢাকায় শীত কম থাকবে, বেশি উত্তরে 

রাজধানীতে তাপমাত্রা কিছুটা বেড়েছে। কমেছে শীত। তবে রংপুর ও রাজশাহী বিভাগে ছিল উল্টো চিত্র। সেখানে তীব্র শীত পড়েছে। পঞ্চগড়ের তেঁতুলিয়ায় গতকাল শুক্রবার তাপমাত্রা ৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াসে নেমে আসে, যা এ মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা।

আবহাওয়া অধিদপ্তর বলছে, আজ শনিবারও রাজধানীতে শীত কম থাকবে। রংপুর ও রাজশাহী বিভাগ এবং চুয়াডাঙ্গাজুড়ে যে শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে, তা আজও অব্যাহত থাকতে পারে। সঙ্গে থাকতে পারে ভারী কুয়াশা। ফলে নৌ, সড়ক ও আকাশপথে যানবাহন চলাচলে সমস্যা হতে পারে। 

রাজধানীতেও বৃষ্টির সম্ভাবনা আছে। আকাশজুড়ে থাকতে পারে মেঘ। ওই সময়ে তাপমাত্রা কিছুটা বাড়ার সম্ভাবনা আছে। 

আবহাওয়ার পূর্বাভাসে আরও বলা হয়েছে, আগামী দুই থেকে তিন দিন শীত পরিস্থিতি একই রকম থাকতে পারে। উত্তরাঞ্চলের কোথাও কোথাও শীত বাড়বে। এরপর নামতে পারে বৃষ্টি। মূলত উপকূলীয় এলাকাজুড়ে বৃষ্টি হবে। তবে তা দেশের মধ্যাঞ্চলেও চলে আসতে পারে। 

রাজধানীতেও বৃষ্টির সম্ভাবনা আছে। আকাশজুড়ে থাকতে পারে মেঘ। ওই সময়ে তাপমাত্রা কিছুটা বাড়ার সম্ভাবনা আছে। 

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ হাফিজুর রহমান প্রথম আলোকে বলেন, আগামী কয়েক দিন উত্তরাঞ্চলজুড়ে মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। মাসের শেষের দিকে বৃষ্টি শুরু হয়ে তা কয়েক দিন স্থায়ী হতে পারে। তারপর আবারও শীত বাড়তে পারে। 

আবহাওয়া অধিদপ্তরের পর্যবেক্ষণ বলছে, গতকাল রংপুর ও রাজশাহী বিভাগের বেশির ভাগ এলাকার সর্বনিম্ন তাপমাত্রা কমে ৬ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে নেমে আসে। জানুয়ারি হচ্ছে দেশের সবচেয়ে শীতলতম মাস। কয়েক দিন ধরে যে ধরনের তাপমাত্রা দেখা যাচ্ছে অর্থাৎ দিনে রোদ ও বিকেল থেকে শীতল বাতাস, এ ধরনের আবহাওয়া এ সময়ে স্বাভাবিক। 

এদিকে দেশের উত্তরাঞ্চলজুড়ে তীব্র শীতে জনজীবন প্রায় বিপর্যস্ত হয়ে পড়েছে। জরুরি কাজ ছাড়া কেউ বাইরে বের হচ্ছেন না। হাসপাতালে রোগীর ভিড় বেড়েছে।

জানুয়ারি হচ্ছে দেশের সবচেয়ে শীতলতম মাস। কয়েক দিন ধরে যে ধরনের তাপমাত্রা দেখা যাচ্ছে অর্থাৎ দিনে রোদ ও বিকেল থেকে শীতল বাতাস, এ ধরনের আবহাওয়া এ সময়ে স্বাভাবিক।