Thank you for trying Sticky AMP!!

নিম্নচাপে ‘বায়ুচাপের পার্থক্য’, বৃষ্টি কতটুকু জানাল আবহাওয়া অধিদপ্তর

আবহাওয়া

উত্তর বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া নিম্নচাপটি এখন ভারতের ছত্তিশগড়ে স্থলে আছে। তবে এটি দুর্বল হয়ে পড়েছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় ‘বায়ুচাপের পার্থক্য’ বেশি হচ্ছে। এসব তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।
এ বায়ুচাপের পার্থক্য কী এবং এর প্রভাবে কী হতে পারে, তা জানতে চাইলে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. বজলুর রশীদ আজ বুধবার প্রথম আলোকে বলেন, সাগর থেকে নিম্নচাপ স্থলে নেমে গেছে। আবার এটি হয়ে পড়েছে দুর্বল। এ অবস্থায় বায়ুচাপের পার্থক্য হয়।

বজলুর রশীদ বলেন, এখন আবহাওয়ার যে হাল, যেমন কখনো মেঘলা আকাশ আবার কখনো পরিষ্কার, এর কারণ হলো এই বায়ুচাপের পার্থক্যের বাড়াবাড়ি।

আবহাওয়া অধিদপ্তর বলছে, সুস্পষ্ট লঘুচাপ ও বায়ুচাপ পার্থক্য বেশি হওয়ার কারণে উপকূলীয় জেলা সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, লক্ষ্মীপুর, চাঁদপুর, নোয়াখালী, ফেনী, চট্টগ্রাম ও কক্সবাজার এবং তাদের কাছাকাছি দ্বীপ ও চরগুলোর নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে দুই থেকে চার ফুট বেশি উচ্চতার বায়ুতাড়িত জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।
এ জন্য চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্কসংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। এটি আজ পর্যন্ত বলবৎ থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।
আবহাওয়া অধিদপ্তরের আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের দক্ষিণাঞ্চলের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

গত ২৪ ঘণ্টায় দেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় নীলফামারীর সৈয়দপুরে, ৩৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা ছিল সীতাকুণ্ড ও হাতিয়ায়, ২৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয় টেকনাফে, ৫৩ মিলিমিটার।