Thank you for trying Sticky AMP!!

এক ঋণখেলাপিকে সিঙ্গাপুর থেকে দেশে ফিরিয়ে আনার আদেশ

আদালত

এক হাজার কোটি টাকা ঋণ খেলাপের মামলায় চট্টগ্রামের সিলভিয়া গ্রুপের চেয়ারম্যান মুজিবুর রহমান মিলনকে সিঙ্গাপুর থেকে দেশে ফিরিয়ে আনতে ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন আদালত। স্বরাষ্ট্র ও অর্থসচিব এবং বাংলাদেশ ব্যাংকের গভর্নরকে এ বিষয়ে ব্যবস্থা নিতে বলা হয়েছে।

অর্থঋণ আদালত চট্টগ্রামের বিচারক মুজাহিদুর রহমান আজ বৃহস্পতিবার এ আদেশ দেন। আদালতের বেঞ্চ সহকারী রেজাউল করিম প্রথম আলোকে বিষয়টি নিশ্চিত করেছেন।

আদালত সূত্র জানায়, সিলভিয়া গ্রুপের কর্ণধার মুজিবুর রহমান মার্কেন্টাইল ব্যাংক, ইস্টার্ণ ব্যাংক, সিটি ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক ও ব্যাংক এশিয়া থেকে ঋণ নিয়ে খেলাপি হয়েছেন। তাঁর বিরুদ্ধে চেক প্রত্যাখ্যানের একাধিক মামলা রয়েছে। পাচারের টাকায় তিনি সিঙ্গাপুর ও যুক্তরাজ্যে গড়ে তুলেছেন ছয়টি কোম্পানি। দেশে তাঁর জাহাজভাঙা ও আবাসন খাতে ব্যবসা ছিল।

আদালতের আদেশে বলা হয়েছে, মুজিবুর রহমানের বিরুদ্ধে আদালতে ১০টি মামলা চলমান। তাঁর বিরুদ্ধে বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের খেলাপি ঋণের পরিমাণ হাজার কোটি টাকার কম নয়। ১০ বছর ধরে আইনি প্রক্রিয়া চলমান থাকলেও মুজিবুর রহমানের কাছ থেকে খেলাপি ঋণ আদায় সম্ভব হয়নি। ঋণের বিপরীতে ব্যাংকে স্থাবর ও অস্থাবর সম্পত্তি দায়বদ্ধ না থাকায় অর্থঋণ আইনের ৩৩(১) ধারা মোতাবেক নিলাম কার্যক্রম সম্ভব হচ্ছে না। মুজিবুর রহমান বর্তমানে সিঙ্গাপুরে পলাতক থাকায় ঋণ আদায় কার্যক্রম ব্যর্থ হচ্ছে, যা সরাসরি প্রভাব পড়ছে দেশের অর্থনীতির ওপর।

একটি মামলায় মুজিবুর রহমানকে পাঁচ মাসের দেওয়ানি আটকাদেশ দিয়েছেন আদালত। সিঙ্গাপুরে পলাতক থাকায় মুজিবুরকে দেশে ফিরিয়ে আনতে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য আদেশের অনুলিপি স্বরাষ্ট্রসচিব, অর্থসচিব এবং বাংলাদেশ ব্যাংকের গভর্নর বরাবর পাঠাতে বলেছেন আদালত।