Thank you for trying Sticky AMP!!

নির্বাচনের সময় ৩ দিন মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা

আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে ৫ জানুয়ারি থেকে ৮ জানুয়ারি পর্যন্ত তিন দিন নির্বাচনী এলাকাগুলোতে মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। গতকাল বৃহস্পতিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে জারি করা এক পরিপত্রে এই নিষেধাজ্ঞা দেওয়া হয়।

পরিপত্রে বলা হয়েছে, আগামী ৫ জানুয়ারি মধ্যরাত ১২টা থেকে ৮ জানুয়ারি মধ্যরাত পর্যন্ত নির্বাচনী এলাকায় মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা বলবৎ থাকবে। এ ছাড়া ৬ জানুয়ারি মধ্যরাত ১২টা থেকে ৭ জানুয়ারি মধ্যরাত ১২টা পর্যন্ত নির্বাচনী এলাকায় ট্যাক্সিক্যাব, মাইক্রোবাস, পিকআপ, ট্রাক, লঞ্চ, ইঞ্জিনচালিত নৌকাসহ (নির্দিষ্ট রুটে চলাচলকারী ব্যতীত) অন্যান্য যানবাহন চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হবে।

পরিপত্রে আরও বলা হয়েছে, নির্বাচনী প্রার্থী, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, সশস্ত্র বাহিনী, প্রশাসন ও অনুমতিপ্রাপ্ত পর্যবেক্ষক এবং নির্বাচনী এজেন্টদের জন্য এসব নির্দেশ প্রযোজ্য হবে না। তবে পর্যবেক্ষক, পোলিং এজেন্টদের যানবাহনে নির্বাচন কমিশনের দেওয়া স্টিকার ব্যবহার করতে হবে। জাতীয় মহাসড়কের ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না।

জেলা ম্যাজিস্ট্রেট বা মহানগর পুলিশ কমিশনারকে ক্ষমতা প্রদান করে স্থানীয় প্রয়োজনীয়তা ও বাস্তবতার নিরিখে আরও কিছু যানবাহনের ওপর নিষেধাজ্ঞা আরোপ বা নিষেধাজ্ঞা শিথিল করা যাবে। সে ক্ষেত্রে নির্বাচন কমিশনের নির্দেশনা অনুসরণ করে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ এবং নৌপরিবহন মন্ত্রণালয় থেকে আলাদা আলাদা প্রজ্ঞাপন জারি করা যাবে।