Thank you for trying Sticky AMP!!

বাংলাদেশ পুলিশ

জীবনের ঝুঁকি নিয়ে গাড়িতে উঠবেন না

পবিত্র ঈদুল ফিতর নিরাপদ ও নির্বিঘ্নে উদ্‌যাপনে নাগরিকদের প্রয়োজনীয় পরামর্শ দিয়েছে পুলিশ সদর দপ্তর। বুধবার গণমাধ্যমে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এই পরামর্শ দেওয়া হয়েছে।

পুলিশ সদর দপ্তরের দেওয়া পরামর্শের মধ্যে আছে, পর্যাপ্ত সময় নিয়ে ঈদযাত্রার পরিকল্পনা করা। যাত্রার সময় নিজের ও পরিবারের সদস্যদের নিরাপত্তার বিষয় বিবেচনায় রাখা। জীবনের ঝুঁকি নিয়ে অতিরিক্ত যাত্রী হয়ে বাসের ছাদ কিংবা ট্রাকে, পিকআপ বা অন্য কোনো পণ্যবাহী যানবাহনে ভ্রমণ না করা।

রাস্তা পারাপারের সময় জেব্রাক্রসিং অথবা পদচারী–সেতু ব্যবহার করার পরামর্শ দিয়ে সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অপরিচিত কোনো ব্যক্তির কাছ থেকে কোনো খাবার নেওয়া যাবে না, খাওয়া যাবে না।

পুলিশ সদর দপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে বাসমালিকদের প্রতি অদক্ষ, অপেশাদার, ক্লান্ত বা অসুস্থ চালককে বাস ও গাড়ি চালাতে না দেওয়ার অনুরোধ করা হয়েছে। এ ছাড়া চালক যাতে নিয়ম মেনে গাড়ি চালান এবং ঝুঁকিপূর্ণ ওভারটেকিং না করেন, সে জন্য চালককে নির্দেশ দেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। বাসে অতিরিক্ত যাত্রী ওঠানো যাবে না এবং ফিটনেসবিহীন গাড়ি রাস্তায় বের করা যাবে না বলে সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

বাসচালকদের অনুরোধ করা হয়েছে গতিসীমার বাইরে (ওভার স্পিডে) গাড়ি না চালানোসহ ঝুঁকিপূর্ণ ওভার টেকিং না করার। ক্লান্তি বা অবসাদ বা অসুস্থ অবস্থায় গাড়ি না চালানোর পরামর্শ দেওয়ার পাশাপাশি ড্রাইভিং লাইসেন্সসহ গাড়ির প্রয়োজনীয় কাগজপত্র সব সময় সঙ্গে রাখতে বলা হয়েছে।

লঞ্চ, স্টিমার ও স্পিডবোটের যাত্রীদের অনুরোধ করা হয়েছে জীবনের ঝুঁকি নিয়ে অতিরিক্ত যাত্রী হিসেবে কোনো নৌযানে না ওঠার। নৌযানের মালিকদের নির্ধারিতসংখ্যক ও নির্ধারিত গ্রেডের মাস্টার ও চালক দিয়ে নৌযান পরিচালনা করা, দুর্যোগপূর্ণ আবহাওয়ায় নৌযানের চলাচল বন্ধ রাখার অনুরোধ করা হয়েছে। চালকদের অনুরোধ করা হয়েছে আবহাওয়ার পূর্বাভাস জেনে নৌযান নিয়ে বন্দর ত্যাগ করার। পর্যাপ্তসংখ্যক বয়া/লাইফ জ্যাকেট নৌযানে রাখার পরামর্শ দেওয়া হয়েছে। নৌযানে মুঠোফোন ও রেডিও রাখা এবং নিয়মিত আবহাওয়ার বুলেটিন শোনাসহ প্রয়োজনে আবহাওয়াসংক্রান্ত অ্যাপ ব্যবহার করার কথা বলা হয়েছে।

ট্রেনের ছাদে, বাফারে, পাদানিতে ও ইঞ্জিনে ঝুঁকিপূর্ণ ভ্রমণ থেকে বিরত থাকতে যাত্রীদের অনুরোধ করা হয়েছে।

গুজবে বিভ্রান্ত না হওয়ার পরামর্শ দিয়েছে পুলিশ সদর দপ্তর। যেকোনো তথ্যের সত্যতা যাচাই করতে পুলিশকে জানানোর পাশাপাশি জরুরি প্রয়োজনে জাতীয় জরুরি সেবা ৯৯৯ নম্বরে কল করার পরামর্শ দেওয়া হয়েছে। প্রয়োজনে পুলিশ সদর দপ্তরের নিয়ন্ত্রণকক্ষ ০১৩২০০০১২৯৯, হাইওয়ে পুলিশ সদর দপ্তর ০১৩২০১৮২৫৯৮, রেলওয়ে পুলিশ সদর দপ্তর ০১৩২০১৭৭৫৯৮, নৌ পুলিশ সদর দপ্তর ০১৩২০১৬৯৫৯৮, র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব) ০১৭৭৭৭২০১৯৯ নম্বরে এবং জেলা পুলিশ সুপার ও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করতে পুলিশ সদর দপ্তর থেকে পরামর্শ দেওয়া হয়েছে।