Thank you for trying Sticky AMP!!

সাত বীরশ্রেষ্ঠর ভাস্কর্য ‘আমরা তোমাদের ভুলব না’ উন্মোচন

সাত বীরশ্রেষ্ঠর স্মরণে নির্মিত তাঁদের ভাস্কর্য ‘আমরা তোমাদের ভুলব না’। মাটিকাটা মিলিটারি পুলিশ (এমপি) চেকপোস্ট, ঢাকা সেনানিবাস, ঢাকা

বাঙালি জাতির গৌরব, আত্মত্যাগ ও সাহসিকতার প্রতীক হিসেবে বিবেচিত জাতির শ্রেষ্ঠ সন্তান সাত বীরশ্রেষ্ঠর স্মরণে নির্মিত ভাস্কর্য ‘আমরা তোমাদের ভুলব না’ উন্মোচন করা হয়েছে।

রোববার ঢাকা সেনানিবাসের মাটিকাটা মিলিটারি পুলিশ (এমপি) চেকপোস্ট এলাকায় সাত বীরশ্রেষ্ঠর ভাস্কর্য উন্মোচন করেন সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ১৯৭১ সালের ২৬ মার্চ সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাধীনতার ডাকে সাড়া দিয়ে আপামর জনতার সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে সশস্ত্র বাহিনীর বাঙালি সদস্যরা মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েন।

১৯৭১ সালের ১৬ ডিসেম্বর আমরা অর্জন করি স্বাধীন সার্বভৌম বাংলাদেশ। আর এই স্বাধীনতা অর্জনের পেছনে রয়েছে সর্বোচ্চ আত্মত্যাগকারী ৩০ লাখ শহীদ এবং ৭ জন অকুতোভয় বীরশ্রেষ্ঠর চিরস্মরণীয় অবদান।

ভাস্কর্যের ‘অর্ধবৃত্তাকার প্রাচীরে’ সংগ্রামের মাধ্যমে অর্জিত স্বাধীন সার্বভৌম বাংলাদেশকে তুলে ধরা হয়েছে। সম্মুখে ‘ফোয়ারা’ নদীমাতৃক বাংলাদেশের প্রতিচ্ছবি। ফোয়ারা থেকে প্রাচীর পর্যন্ত সংযুক্ত রেখা ‘সূর্যরশ্মির প্রতীক’, যা দ্বারা নির্দেশ করা হয়েছে বীরশ্রেষ্ঠরা জাতির সূর্যসন্তান এবং তাঁরা সূর্যরশ্মির মতো দেশের ভবিষ্যৎ প্রজন্মের জন্য আলোর দিশারি ও অনবদ্য অনুপ্রেরণার উৎস।

সাত বীরশ্রেষ্ঠর ভাস্কর্য উন্মোচন অনুষ্ঠানে ঊর্ধ্বতন সামরিক কর্মকর্তা, অন্যান্য সেনা কর্মকর্তা, জুনিয়র কমিশন্ড অফিসার, অন্য পদবির সেনাসদস্য ও গণমাধ্যমের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।