Thank you for trying Sticky AMP!!

মুঠোফোনে ব্যাগ লাগায় মারধর: হল থেকে বহিষ্কার ঢাবি শিক্ষার্থী

রাকিবুল আল হাসান

মুঠোফোনে ব্যাগ লাগার অভিযোগ তুলে এক জ্যেষ্ঠ শিক্ষার্থীকে মারধর করায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজয় একাত্তর হলের এক শিক্ষার্থীকে ছয় মাসের জন্য হল থেকে বহিষ্কার করা হয়েছে। এ সময় ওই শিক্ষার্থী হলে অবস্থান এবং কোনো ধরনের কর্মকাণ্ডে অংশ নিতে পারবেন না।

১ ফেব্রুয়ারি বিজয় একাত্তর হলের প্রাধ্যক্ষ আবদুল বাছির স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বহিষ্কারের এ সিদ্ধান্ত জানানো হয়।

বহিষ্কৃত ওই শিক্ষার্থীর নাম রাকিবুল আল হাসান ওরফে নূর। তিনি বিশ্ববিদ্যালয়ের জাপানিজ স্টাডিজ বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র ও হল শাখা ছাত্রলীগের আইনবিষয়ক উপসম্পাদক।

বিজয় একাত্তর হলের প্রাধ্যক্ষের স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, গত বছরের ২৬ ডিসেম্বর রাত সাড়ে ৯টা থেকে পৌনে ১০টার মধ্যে বিজয় একাত্তর হলের যমুনা ব্লকের পশ্চিম পাশের লিফটের সামনে তুচ্ছ বিষয়কে কেন্দ্র করে রাকিবুল আল হাসান সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের স্নাতকোত্তরের ছাত্র রিদওয়ানুল হককে অনেকের সামনে শারীরিকভাবে লাঞ্ছিত ও মারধর করেন। ওই ঘটনার খবর জাতীয় বিভিন্ন জাতীয় দৈনিকে প্রকাশিত হয়। ভুক্তভোগীর লিখিত অভিযোগের পরিপ্রেক্ষিতে ঘটনার সত্যতা উদ্‌ঘাটন ও শাস্তি নিরূপণের জন্য হল প্রশাসন তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করে। কমিটি ওই ঘটনার সঙ্গে রাকিবুলের সংশ্লিষ্টতার প্রমাণ পেয়েছে।

বিজয় একাত্তর হলের প্রাধ্যক্ষের স্বাক্ষরিত বহিষ্কারাদেশ

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এ ধরনের ঘটনা হলের প্রশাসনিক ও একাডেমিক মর্যাদা ক্ষুণ্ন করেছে এবং হলের শৃঙ্খলা ও আইনের পরিপন্থী। তদন্ত কমিটির সুপারিশের পরিপ্রেক্ষিতে মোহাম্মদ রাকিবুল আল হাসানকে হলের শৃঙ্খলা ভঙ্গের অপরাধে ১ ফেব্রুয়ারি থেকে পরবর্তী ছয় মাসের জন্য হল থেকে বহিষ্কার করা হলো। এই সময়কালে তিনি হলে অবস্থান এবং কোনো ধরনের কর্মকাণ্ডে অংশ নিতে পারবেন না।