Thank you for trying Sticky AMP!!

রেলের জন্য জরুরি সেবা নম্বর চালুর সুপারিশ

জাতীয় সংসদ ভবন

রেল ভ্রমণের ক্ষেত্রে যাত্রীর যাবতীয় জটিলতা জরুরি ভিত্তিতে সমাধানের জন্য ৯৯৯ বা এর মতো অন্য কোনো নম্বরকে জরুরি সেবা নম্বর হিসেবে চালু করার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। আজ বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এই সুপারিশ করা হয়।

সংসদ সচিবালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, বৈঠকে রেলের টিকিট যাত্রীর নিজের নামে জাতীয় পরিচয়পত্রের মাধ্যমে বিক্রয়ের সুপারিশ করা হয়। সহজ ডটকম কোম্পানির মাধ্যমে টিকিট ক্রয়ের ক্ষেত্রে যাত্রীকে যেন অধিক অর্থ ব্যয় করতে না হয়, সে জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়। এ ছাড়া বিভিন্ন জাতীয় ইভেন্ট (উৎসব, পরীক্ষা) ইত্যাদির ক্ষেত্রে অতিরিক্ত যাত্রী পরিবহনে রেলের বিশেষ কোচ সংযোজনের জন্য সুপারিশ করা হয়।

সূত্র জানায়, বৈঠকে সম্প্রতি মিরসরাইয়ের খৈয়াছড়ায় রেল দুর্ঘটনা নিয়ে আলোচনা হয়। এই দুর্ঘটনা তদন্ত করে কারণ জানাতে বলেছে কমিটি। এ ধরনের দুর্ঘটনার পুনরাবৃত্তি রোধে রেলওয়েকে বাস্তবসম্মত পদক্ষেপ নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। এ ছাড়া রেলগেটগুলোকে অটোমেশন করা যায় কি না, সেটা দেখতে বলা হয়।

ফজলে করিম চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য রেলপথমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন, আসাদুজ্জামান নূর, মো. শফিকুল আজম খান, মো. সাইফুজ্জামান, নাছিমুল আলম চৌধুরী, গাজী মোহাম্মদ শাহনওয়াজ ও নাদিরা ইয়াসমিন জলি অংশ নেন।