Thank you for trying Sticky AMP!!

বিএসএমএমইউতে কম খরচে অস্থিমজ্জা প্রতিস্থাপন করা যায়

বিএসএমএমইউ

দেশে কম খরচে রক্তের ক্যানসারের রোগীদের অস্থিমজ্জা প্রতিস্থাপনের চিকিৎসা সম্ভব। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমইউ) একজন রোগীর চিকিৎসার খরচ এখন ৩ লাখ ২২ হাজার টাকা। প্রশাসনিক ও আর্থিক সহায়তা অব্যাহত থাকলে পাঁচ/ছয়জন রোগীকে এই চিকিৎসা দিতে পারবেন চিকিৎসকেরা।

গত ১ জানুয়ারি হেমাটোলজি বা রক্তরোগ বিভাগের অধীনে বিএসএমএমইউএর এফ ব্লকে স্থাপিত হয়েছে ‘রক্ত, অস্থিমজ্জা প্রতিস্থাপন ও স্টেম সেল থেরাপি কেন্দ্র’। নতুন এই কেন্দ্রে একজন রক্তের ক্যানসারে ভোগা ব্যক্তির অস্থিমজ্জা প্রতিস্থাপন করা হয় ১৭ জানুয়ারি। সেই রোগী সুস্থ হয়ে বাড়িতে যাবেন দু–এক দিনের মধ্যে। নতুন কেন্দ্রে সফল প্রতিস্থাপন নিয়ে গতকাল সোমবার একটি সংবাদ সম্মেলনের আয়োজন করেছিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

সংবাদ সম্মেলনে অস্থিমজ্জা প্রতিস্থাপন চিকিৎসা দলের প্রধান ও হেমাটোলজি বিভাগের চেয়ারম্যান মো. সালাহউদ্দীন শাহ বলেন, বিশ্ববিদ্যালয়ে ‘রক্ত, অস্থিমজ্জা প্রতিস্থাপন ও স্টেম সেল থেরাপি কেন্দ্র’ স্থায়ী হওয়া দেশের মানুষের জন্যই দরকার। কেন্দ্র চালাতে জনবল ও অর্থসহায়তা অব্যাহত রাখা প্রয়োজন।

অনুষ্ঠানে বলা হয়, রক্তের বিভিন্ন ধরনের ক্যানসার আছে। এ রোগে আক্রান্ত ব্যক্তিদের জীবন রক্ষায় কারও কারও অস্থিমজ্জা প্রতিস্থাপন প্রয়োজন হয়।

দেশে প্রথম অস্থিমজ্জা প্রতিস্থাপন চিকিৎসা হয় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে। তবে ঢাকা মেডিকেলে প্রতিস্থাপন চিকিৎসা বন্ধ আছে। বিএসএমএমইউ ছাড়া বর্তমানে দুটি বেসরকারি হাসপাতাল ও সম্মিলিত সামরিক হাসপাতালে এই চিকিৎসা চালু আছে। ২০১৮ সালে বিএসএমএমইউতে প্রথম এই চিকিৎসা হয়েছিল।

অনুষ্ঠানে বলা হয়, দেশে ৬ থেকে ১২ লাখ টাকায় অস্থিমজ্জা প্রতিস্থান করা হচ্ছে। বিদেশে খরচ হয় ২০ থেকে ৩০ লাখ টাকা।

অনুষ্ঠানে বিএসএমএমইউয়ের উপাচার্য মো. শারফুদ্দিন আহমেদ বলেন, আধুনিক সব ধরনের চিকিৎসা বিশ্ববিদ্যালয়ে চালু করার চেষ্টা চলছে। স্থাপিত কেন্দ্রটি যেন ঠিকভাবে চলে, তার জন্য সব ধরনের প্রচেষ্টা অব্যাহত রাখা হবে।