Thank you for trying Sticky AMP!!

চট্টগ্রামের বইমেলায়ও স্টল পায়নি আদর্শ প্রকাশনী

চট্টগ্রামের অমর একুশে বইমেলা শুরু হচ্ছে বুধবার। বইমেলা শুরুর আগে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি

চট্টগ্রামের অমর একুশে বইমেলায়ও প্রকাশনা সংস্থা আদর্শকে স্টল বরাদ্দ দেওয়া হয়নি। চট্টগ্রাম নগরের এম এ আজিজ স্টেডিয়াম-সংলগ্ন জিমনেশিয়াম মাঠে আগামীকাল বুধবার থেকে ২১ দিনব্যাপী এ বইমেলা শুরু হচ্ছে। চট্টগ্রামে এবারের একুশে বইমেলায় ঢাকা ও চট্টগ্রামের মোট ১০৮টি প্রকাশনা সংস্থা অংশ নিচ্ছে।

বইমেলা আয়োজক কমিটির আহ্বায়ক ও চট্টগ্রাম সিটি করপোরেশনের কাউন্সিলর নিছার উদ্দিন আহমেদ প্রথম আলোকে বলেন, আদর্শ প্রকাশনী স্টলের জন্য আবেদন করেছিল। কিন্তু বাংলা একাডেমির কিছু নিয়ম পূরণ করতে পারেনি বলে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে চলমান বইমেলায় তাদের স্টল বরাদ্দ দেওয়া হয়নি। এ জন্য হয়তো চট্টগ্রামেও স্টল দেওয়া হয়নি। তবে এ ব্যাপারে ভালো বলতে পারবেন স্টল বরাদ্দের দায়িত্বে থাকা সৃজনশীল প্রকাশক পরিষদের নেতারা।

সৃজনশীল প্রকাশক পরিষদের সাধারণ সম্পাদক আলী প্রয়াস বলেন, শুধু যে আদর্শকে স্টল দেওয়া হয়নি তেমন নয়, ঢাকার আরও প্রকাশনা সংস্থাকে স্টল দেওয়া যায়নি। ৮৯টি প্রকাশনী আবেদন করেছিল। জায়গা সংকুলান না হওয়ায় সবাইকে বরাদ্দ দেওয়া সম্ভব হয়নি। আবেদনকারীদের মধ্যে ৫২টিকে স্টল দেওয়া হয়েছে।

কিন্তু আদর্শকে না দেওয়ার কারণ জানতে চাইলে তিনি বলেন, ঢাকার বইমেলায় আদর্শের ব্যাপারে রাষ্ট্রীয় পর্যায় অর্থাৎ বাংলা একাডেমি থেকে একটি নিষেধাজ্ঞা রয়েছে। তাদের বই নিয়েও সমালোচনা তৈরি হয়েছে। একই ধরনের সমালোচনার সম্মুখীন হতে হবে বলে আদর্শের বিষয়টিকে এড়িয়ে গেছেন তাঁরা। ওপর থেকে নিষেধাজ্ঞা আসতে পারে, তাই সতর্ক হয়ে বিতর্কের ঊর্ধ্বে থাকার জন্য স্টল দেওয়া হয়নি। আদর্শ যেমন ভালো বই করে, তেমনি তাদের বই নিয়ে বিতর্কও আছে।

বইমেলায় স্টল বরাদ্দ না দেওয়ার বিষয়টি আনুষ্ঠানিকভাবে জানানো হয়নি বলে জানান আদর্শের প্রধান নির্বাহী কর্মকর্তা ও প্রকাশক মাহাবুব রাহমান। তিনি প্রথম আলোকে বলেন, আয়োজক কমিটি তাঁদের কিছু জানায়নি। বাইরে থেকে শুনেছেন, বাংলা একাডেমিতে যেহেতু স্টল দেওয়া হয়নি, তাই চট্টগ্রামেও দেওয়া হবে না।

আগেও চট্টগ্রামের বইমেলায় আদর্শ প্রকাশনী অংশ নিয়েছে জানিয়ে তিনি আরও বলেন, বাংলা একাডেমির বইমেলার সঙ্গে চট্টগ্রামের বইমেলার সম্পর্ক কী, তা তাঁর জানা নেই। এ ব্যাপারে প্রথমে যোগাযোগের চেষ্টা করেছেন। কিন্তু যথাযথ কর্তৃপক্ষ পাননি। পরে আর যোগাযোগ করেননি। কেননা কী হবে, তা জানাই ছিল।

রাজধানীর অমর একুশে বইমেলায় স্টলের বরাদ্দ তালিকা থেকে বাদ দেওয়া হয়েছিল আদর্শ প্রকাশনীকে। তখন আদর্শের প্রকাশক মাহবুব রহমান এক সংবাদ সম্মেলন করে দাবি করেছিলেন, তাঁদের তিনটি বইয়ের বিরুদ্ধে ‘ভিন্নমত’-এর অভিযোগ এনে আদর্শকে স্টল দেওয়া হয়নি। এই বই তিনটি হলো জিয়া হাসানের লেখা ‘উন্নয়ন বিভ্রম’, ফয়েজ আহমদ তৈয়্যবের ‘অপ্রতিরোধ্য উন্নয়নের অভাবনীয় কথামালা’ এবং ফাহাম আবদুস সালামের ‘বাঙালির মিডিয়োক্রিটির সন্ধানে’।