Thank you for trying Sticky AMP!!

ওসমানী উদ্যান

উন্মুক্ত স্থানে বর্জ্য পোড়ানোয় ঢাকা দক্ষিণ সিটির ঠিকাদারকে জরিমানা

উন্মুক্ত স্থানে বর্জ্য পোড়ানোর দায়ে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) একটি উন্নয়নকাজে নিয়োজিত ঠিকাদার প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে। আজ বৃহস্পতিবার পরিবেশ আইনে ওই ঠিকাদারকে এক লাখ টাকা জরিমানা করা হয়।

রাজধানীর ওসমানী উদ্যানে এ ঘটনা ঘটে। এদিন সচিবালয়ে নিজের কার্যকক্ষ থেকে ওসমানী উদ্যানে বর্জ্য পোড়ানোর ধোঁয়া দেখতে পান পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রী সাবের হোসেন চৌধুরী।

ঘটনাস্থলে গিয়ে মন্ত্রী দেখেন উন্মুক্ত স্থানে বর্জ্য পোড়াচ্ছে ঢাকা দক্ষিণ সিটির একটি ঠিকাদারি প্রতিষ্ঠান। পরে উন্মুক্তভাবে বর্জ্য পোড়ানোয় মন্ত্রী ডিএসসিসি কর্তৃপক্ষকে ঠিকাদারের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন।

পরে ঢাকা দক্ষিণ সিটির দায়িত্বপ্রাপ্ত নির্বাহী ম্যাজিস্ট্রেট ঘটনাস্থলে গিয়ে পরিবেশদূষণের অপরাধে ঠিকাদারি প্রতিষ্ঠান পিএফ করপোরেশনকে এক লাখ টাকা জরিমানা করেন।

এ বিষয়ে ঢাকা দক্ষিণ সিটির জনসংযোগ কর্মকর্তা আবু নাছের প্রথম আলোকে জানান, ওসমানী উদ্যানের উন্নয়নকাজে নিয়োজিত ঠিকাদার উন্মুক্তভাবে বর্জ্য পোড়াচ্ছিল। এ বিষয়ে ওই ঠিকাদার সিটি করপোরেশন থেকে কোনো অনুমতি নেয়নি। কর্তৃপক্ষকে অবগতও করেনি।

আবু নাছের আরও বলেন, বিষয়টি মন্ত্রীর (পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরী) নজরে আসে। পরে সিটি করপোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট সেখানে গিয়ে সেই ঠিকাদারি প্রতিষ্ঠানকে পরিবেশ আইনে এক লাখ টাকা জরিমানা করেছেন।