Thank you for trying Sticky AMP!!

প্রতীকী ছবি

বাল্যবিবাহ ঠেকাতে ১৬০০০ ছাত্রীকে বাইসাইকেল দেবে সরকার

বাল্যবিবাহ ঠেকাতে ১৬ হাজার দরিদ্র ছাত্রীকে বাইসাইকেল দেবে সরকার। শুধু ষষ্ঠ শ্রেণির ছাত্রীরা সাইকেল পাবে। সাইকেলের পাশাপাশি তাদের সমানসংখ্যক পাম্পার ও লকচেইন দেওয়া হবে। এতে সরকারের ব্যয় হবে ২৫ কোটি টাকা। মহিলাবিষয়ক অধিদপ্তর প্রকল্পটি বাস্তবায়ন করবে। প্রথম ধাপে সফল হলে পরে সারা দেশে দরিদ্র ছাত্রীদের সাইকেল দেওয়া হবে।

এবারই প্রথমবারের মতো সরকারের উদ্যোগে পিছিয়ে পড়া ছাত্রীদের সাইকেল দেওয়া হচ্ছে। এর আগে বিভিন্ন সময় ব্যক্তিগত উদ্যোগে ছাত্রীদের বাইসাইকেল দেওয়া হয়। প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে দুই বছর আগে ছাত্রীদের সাইকেল দিয়েছিল ছাত্রলীগ।

পিছিয়ে পড়া ছাত্রীদের সাইকেল দেওয়ার বিষয়ে মহিলা অধিদপ্তরের যুক্তি হচ্ছে, এর মাধ্যমে কিশোরীদের ক্ষমতায়ন নিশ্চিত হবে। স্কুলে ঝরে পড়ার হার কমে আসবে। ছাত্রীদের যাতায়াত নিরাপদ হবে। একই সঙ্গে ছাত্রীদের মধ্যে আত্মবিশ্বাস বাড়বে। প্রতিটি সাইকেলের পেছনে খরচ হবে ১৪ হাজার টাকা। বিনা মূল্যে এসব সাইকেল বিতরণ করা হবে, তবে এর আগে বাছাই করা ছাত্রীদের সাইকেল চালানোর প্রাথমিক প্রশিক্ষণ দেওয়া হবে।

‘কিশোরী ক্ষমতায়নে স্কুলগামী ছাত্রীদের বাইসাইকেল প্রদান’ শিরোনামের প্রকল্পটি অনুমোদনে পরিকল্পনা কমিশনে পাঠিয়েছে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়। গত রোববার এ বিষয়ে এক আন্তমন্ত্রণালয় সভা অনুষ্ঠিত হয়। ছাত্রীদের মধ্যে সাইকেল বিতরণে কর্মকর্তারা ইতিবাচক মত দেন বলে সভা সূত্রে জানা যায়।

অবশ্য পরিকল্পনা কমিশন সূত্র বলছে, সাইকেল কারা পাবে, এখনো তালিকা চূড়ান্ত হয়নি। প্রকল্পটি অনুমোদনের পর তালিকা করা হবে। ছাত্রী বাছাইয়ে সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী কর্মকর্তাকে প্রধান করে একটি কমিটি করা হবে। এ কমিটিতে স্কুলের প্রধান শিক্ষককে রাখা হবে।

মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় সূত্রে জানা যায়, দেশে দরিদ্রপ্রবণ ৮ জেলার ৪৪ উপজেলায় পাইলট প্রকল্প আকারে সাইকেল বিতরণ করা হবে। জেলাগুলো হচ্ছে—রাজবাড়ী, খাগড়াছড়ি, ঝিনাইদহ, চাঁপাইনবাবগঞ্জ, সুনামগঞ্জ, বরগুনা, পঞ্চগড় ও শেরপুর। পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) দারিদ্র্য মানচিত্রের আলোকে এসব জেলা বাছাই করা হয়েছে।

মহিলাবিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক কেয়া খান প্রথম আলোকে বলেন, বাল্যবিবাহ প্রতিরোধে দরিদ্র ছাত্রীদের সাইকেল দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। এই তালিকায় সচ্ছল কেউ যাতে ঢুকতে না পারে, তাঁদের সর্বোচ্চ নজর থাকবে। সাইকেল দেওয়া হবে দরিদ্র ছাত্রীদের।