Thank you for trying Sticky AMP!!

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে রাজধানীর একটি হোটেলে সংলাপের আয়োজন করে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল

নারী ইস্যুতে দলমত–নির্বিশেষে কাজ করতে হবে

ধনী–গরিব সব পরিবারেই নারীর প্রতি বৈষম্য করা হয়। এ বৈষম্য রোধে সবার মানসিকতায় পরিবর্তন আনতে হবে। নারী ইস্যুতে দলমত–নির্বিশেষে কাজ করতে হবে। সোমবার এক সংলাপে এসব কথা বলেন রাজনৈতিক দলের নেতারা।

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে রাজধানীর একটি হোটেলে ওই সংলাপের আয়োজন করে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল। সংলাপে সারা দেশ থেকে আসা প্রায় ১০০ নারী নেতা অংশ নেন।

ধনী–গরিব সব পরিবারেই নারীর প্রতি বৈষম্য করা হয় উল্লেখ করে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য ও জাতীয় সংসদের হুইপ সানজিদা খানম সংলাপে বলেন, ‘সবার আগে আমাদের মানসিকতার পরিবর্তন করতে হবে।’ তিনি বলেন, মূল দলের কমিটিতে নারীর সংখ্যা এখনো অনেক কম।

এ সময় জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য শরীফা কাদের বলেন, নারীদের অগ্রযাত্রা আগের চেয়ে বেড়েছে। সম্বোধনে অবমাননামূলক শব্দ ব্যবহার করে এখনো নারীর প্রতি বৈষম্যমূলক আচরণ প্রকাশ করা হয়।

বিএনপির প্রশিক্ষণবিষয়ক সম্পাদক ও সাবেক সংসদ সদস্য রাশেদা বেগম বলেন, নারীদের ইস্যুতে দলমত এক হয়ে কাজ করতে হবে। এ ক্ষেত্রে নিজ দলের মধ্যে এ বিষয়ে কথাবার্তা আরও বাড়াতে হবে।

সংলাপে স্বাগত বক্তব্যে ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের ডেপুটি চিফ অব পার্টি লেসলি রিচার্ড বলেন, নির্বাচনে নারী প্রার্থীদের প্রচার–প্রচারণায় ব্যয়ে জনতহবিল গঠনের জন্য একটি বেসরকারি বিল উত্থাপন প্রক্রিয়ায় সহায়তা করছে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল।

সমাপনী বক্তব্যে ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের চিফ অব পার্টি ডানা এল ওল্ডস বলেন, ভিন্ন মতাদর্শ থাকলেও নেতৃত্বে নারীর অংশগ্রহণ বাড়াতে নারী-পুরষ ঐক্যবদ্ধ হয়ে কাজ করলে পরিবর্তন সম্ভব।

জাতীয় এ সংলাপ পরিচালনা করেন সংস্থার জ্যেষ্ঠ পরিচালক লিপিকা বিশ্বাস। এ সময় সারা দেশ থেকে আসা নারী নেতারা প্রতিবন্ধকতার ভেতর দিয়ে তাঁদের এগিয়ে যাওয়ার গল্প তুলে ধরেন।

যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ইউএসএআইডির অর্থায়নে স্ট্রেনদেনিং পলিটিক্যাল ল্যান্ডস্কেপ (এসপিএল) প্রকল্পের আওতায় গঠিত মাল্টি পার্টি অ্যাডভোকেসি ফোরাম (এমএএফ) ও স্থানীয় দলীয় কৌশলগত পরিকল্পনা বাস্তবায়ন কমিটির মাধ্যমে নারীর অন্তর্ভুক্তি নিয়ে কাজ করা হচ্ছে। নারীর রাজনৈতিক ক্ষমতায়নে ‘নারীর জয়ে, সবার জয়’ প্রচারণাও পরিচালনা করছে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল।