Thank you for trying Sticky AMP!!

যমুনায় ধরা পড়ল ৬৩ কেজির বিপন্ন বাগাড়, ৭৫ হাজারে বিক্রি

যমুনা নদী থেকে ধরা হয়েছে ৬৩ কেজি ওজনের বাগাড়টি। সোমবার সকালে বাগাড়টি দেওয়ানগঞ্জ উপজেলার সরদারপাড়া বাজারে কেটে বিক্রি করা হয়

জামালপুরের দেওয়ানগঞ্জ উপজেলায় যমুনা নদীতে ৬৩ কেজি ওজনের একটি বিপন্ন বাগাড় ধরা পড়েছে। আজ সোমবার সকালে উপজেলার বাহাদুরাবাদ ইউনিয়নের সরদারপাড়া গ্রামের জেলে বাদশা মিয়ার জালে বাগাড়টি ধরা পড়ে। পরে সরদারপাড়া বাজারে বাগাড়টি কেটে ৭৫ হাজার টাকায় বিক্রি করা হয়।

জেলে বাদশা মিয়া বলেন, প্রায় প্রতিদিন যমুনা নদীতে জাল দিয়ে মাছ ধরতে যান। তিনি প্রায় ২০ বছর ধরে জাল দিয়ে নদীতে মাছ ধরে আসছেন। এবারই প্রথম তাঁর জালে এত বড় মাছ ধরা পড়েছে। মাছটি বিক্রির জন্য তিনি বাজারে নিয়ে যান। কিন্তু এককভাবে কেনার জন্য কোনো ক্রেতা পাওয়া যাচ্ছিল না। পরে মাছটি কেটে প্রতি কেজি ১ হাজার ২০০ টাকা দরে মোট ৭৫ হাজার ৬০০ টাকায় বিক্রি করেন।

বাগাড় কিনতে আসা আবদুল্লাহ আল মামুন বলেন, সরদারপাড়া বাজারে এর আগে এত বড় বাগাড় মাছ দেখা যায়নি। মাছটি অনেক বড় হওয়ায় কেটে বিক্রি করা হয়েছে। তিনি ১ হাজার ২০০ টাকা দিয়ে এক কেজি কিনেছেন। খুব অল্প সময়ের মধ্যেই বাগাড়টি বিক্রি হয়ে যায়। নদীর বড় মাছ খেতে অনেক সুস্বাদু। তাই বাগাড়ের ভাগা দ্রুত বিক্রি হয়ে গেছে।

আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘের (আইইউসিএন) তালিকা অনুযায়ী, এই মাছ মহাবিপন্ন প্রাণী। বন্য প্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন অনুযায়ী, এই মাছ ধরা দণ্ডনীয় অপরাধ।