Thank you for trying Sticky AMP!!

মানসিক স্বাস্থ্য সুরক্ষাবিষয়ক কর্মশালায় কথা বলছেন জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক হেলাল উদ্দীন আহমেদ। আজ শুক্রবার রাজধানীর কারওয়ান বাজারে প্রথম আলো কার্যালয়ে

শরীরের মতো মনের যত্ন জরুরি

তরুণদের মন চঞ্চল ও সংবেদনশীল। তাঁরা বিষণ্নতায়ও ভোগে বেশি। তাই শরীরের মতো তরুণদের মনের যত্ন নেওয়া জরুরি।

রাজধানীর কারওয়ান বাজারে প্রথম আলো কার্যালয়ে আজ শুক্রবার মানসিক স্বাস্থ্য সুরক্ষাবিষয়ক এক কর্মশালায় বক্তারা এসব কথা বলেন। প্রথম আলো বন্ধুসভা ও ইউনিমেড ইউনিহেলথ এই কর্মশালার আয়োজন করে।

দিনব্যাপী এই কর্মশালায় সারা দেশের ৮৩ জন বন্ধু যোগ দেন। তাঁদের মনের যত্ন কেন জরুরি, কীভাবে মনের যত্ন নিতে হয়, মাদক ও ইন্টারনেট আসক্তি দূর করা, সুন্দর জীবন ও বেঁচে থাকার আনন্দ ইত্যাদি নানা বিষয়ে প্রশিক্ষণ দেন প্রখ্যাত মনোশিক্ষাবিদ ও মনোরোগবিশেষজ্ঞরা।

বক্তারা বলেন, তরুণেরা সমস্যায় পড়লে তাঁদের উচিত মন খুলে কথা বলা। তাঁদের কথা শুনতে হবে। আবার তরুণেরাও যেন অন্যদের কথা শোনে। নিজেকে ভালোবাসার পাশাপাশি ইতিবাচক চিন্তা ও আচরণ করা দরকার।

কর্মশালার প্রথম পর্ব ছিল মনের যত্ন বিষয়ে। তাতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) সহকারী অধ্যাপক সিফাত ই সাঈদ বলেন, চিন্তা, অনুভূতি, আবেগ, কল্পনা, স্মৃতি—এসব নিয়ে মানুষের মন। শরীরের কিছু হলে মানুষ দৌড়ে চিকিৎসকের কাছে যায়। কিন্তু মনের কিছু হলে যায় না।

কর্মশালার অতিথি জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের সাবেক পরিচালক মো. ওয়াজিউল আলম চৌধুরী বলেন, মানসিক সমস্যায় আগে অপচিকিৎসা হতো, নির্যাতন হতো। এখনো তা কমেনি। তিনি বলেন, একসময় পাশ্চাত্যে আত্মহত্যা বেশি ছিল। এখন উন্নয়নশীল দেশেও তা বাড়ছে।

মানসিক স্বাস্থ্য নিয়ে প্রথম আলো বন্ধুসভার কর্মশালাকে ভালো উদ্যোগ হিসেবে উল্লেখ করে ওয়াজিউল আলম চৌধুরী বলেন, এ ধরনের কর্মশালা থেকে অর্জিত জ্ঞান নিজেদের বন্ধুদের ও পরিচিতজনদের মধ্যে ছড়িয়ে দিতে হবে।

মানসিক স্বাস্থ্য সুরক্ষাবিষয়ক কর্মশালায় কথা বলেন প্রথম আলো সম্পাদক মতিউর রহমান। আজ শুক্রবার রাজধানীর কারওয়ান বাজারে প্রথম আলো কার্যালয়ে

মনের যত্নে আসক্তি মুক্তির বিষয়ে কথা বলতে গিয়ে মনোশিক্ষাবিদ ও মনোরোগবিশেষজ্ঞ অধ্যাপক এম এ মোহিত কামাল বলেন, ‘আমাদের আশপাশের বা পরিচিত কেউ যদি মাদকসেবী হন, তাঁকে দূরে সরিয়ে দেব না। তাঁর কাছে যাব, তাঁর সঙ্গে ভালো ব্যবহার করব। তাঁর মনের কথা শোনার চেষ্টা করব।’ তিনি বলেন, ‘যদি একটা ছেলেকেও মাদক থেকে রক্ষা করতে পারি, তাহলে আমরা শতভাগ সফল।’

মানসিক স্বাস্থ্য সুরক্ষা বিষয়ে নানান পরামর্শ দেন জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক হেলাল উদ্দীন আহমেদ। তিনি বলেন, পরিস্থিতি প্রতিকূলে থাকলে কথা বলতে হবে। এতে ভালো লাগা বোধ তৈরি হয়। নিজেকে তুচ্ছ না ভেবে নিজেকে ভালোবাসতে হবে, নিজেকে প্রকাশ করতে হবে। তিনি বলেন, নিজেকে ভালো রাখার পাশাপাশি বন্ধুকেও ভালো রাখতে হবে।

মানসিক স্বাস্থ্যের সমস্যা প্রসঙ্গে বন্ধুসভার বন্ধুদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন হেলাল উদ্দীন আহমেদ।

তরুণদের মধ্যে বিষণ্নতা যে বেশি, তা উল্লেখ করেন ইউনিহেলথ ফার্মার বিপণন বিভাগের পরিচালক মুহাম্মদ শামীম আলম খান। তিনি বলেন, তরুণদের প্রতি নজর দিতে হবে। তাঁদের মানসিক স্বাস্থ্য নিয়ে ভাবতে হবে।

কর্মশালা শেষে বন্ধুদের হাতে সনদ তুলে দেন প্রথম আলো সম্পাদক মতিউর রহমান। তিনি বলেন, জীবনে শৃঙ্খলা ও নিয়ম মেনে কাজ করা জরুরি। তিনি আরও বলেন, প্রথম আলো মানুষের সঙ্গে থাকতে চায় এবং এর মাধ্যম বন্ধুসভা।

প্রথম আলোর ব্যবস্থাপনা সম্পাদক ও সাহিত্যিক আনিসুল হক বলেন, কথা বললে মনের কষ্ট লাঘব হয়। কথা বলতে হবে, অন্যের কথা শুনতে হবে। আত্মহত্যা প্রসঙ্গে তিনি বলেন, বাঁচা একটি সুখ। বেঁচে থেকে সমস্যার সমাধান করতে হবে।

কর্মশালায় জানানো হয়, বন্ধুসভার পক্ষ থেকে সারা দেশেই মানসিক স্বাস্থ্য নিয়ে কর্মশালা আয়োজন করা হবে। এতে ইউনিহেলথ ফার্মা পাশে থাকবে বলে জানান প্রতিষ্ঠানটির বিপণন বিভাগের মহাব্যবস্থাপক সাফায়েত মাহমুদ।

মানসিক স্বাস্থ্য সুরক্ষাবিষয়ক কর্মশালায় অংশগ্রহণকারীদের সনদ দেন অতিথিরা। আজ শুক্রবার রাজধানীর কারওয়ান বাজারে প্রথম আলো কার্যালয়ে

প্রথম আলো বন্ধুসভা জাতীয় পর্ষদের সভাপতি উত্তম রায় বলেন, সবার জীবনেই সাফল্য আসে। তার জন্য ধৈর্য ধরতে হবে।

বন্ধুসভা জাতীয় পর্ষদের সাধারণ সম্পাদক জাফর সাদিকের সঞ্চালনায় কর্মশালার বিভিন্ন পর্বে আরও বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগের অধ্যাপক কামাল ইউ এ চৌধুরী, নৃবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক রাশেদা রওনক খান, মডেল ও অভিনেত্রী সোহানা সাবা, প্রথম আলোর ডিজিটাল ট্রান্সফরমেশন ও যুব উন্নয়ন কার্যক্রমের প্রধান সমন্বয়ক মুনির হাসান, প্রথম আলোর ইভেন্ট অ্যান্ড অ্যাকটিভিশন বিভাগের মহাব্যবস্থাপক অরূপ কুমার ঘোষ, প্রথম আলো ট্রাস্টের সমন্বয়ক মাহবুবা সুলতানা, বন্ধুসভা জাতীয় পর্ষদের নির্বাহী সভাপতি মৌসুমী মৌ প্রমুখ।