Thank you for trying Sticky AMP!!

জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় ক্ষতিপূরণ আদায়ে সোচ্চার হওয়ার আহ্বান স্পিকারের

জাতীয় সংসদের পার্লামেন্ট মেম্বার্স ক্লাবে এক কর্মশালায় আজ সোমবার প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী

জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় ধনী দেশগুলোর কাছ থেকে ক্ষতিপূরণ আদায় করতে সবাইকে সোচ্চার হওয়ার আহ্বান জানিয়েছেন জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী। তিনি বলেছেন, ‘জলবায়ু পরিবর্তন একটা বৈশ্বিক সমস্যা। বাংলাদেশ জলবায়ু পরিবর্তনের ফলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত। অথচ এ ক্ষেত্রে বাংলাদেশের কোনো দায় নেই।’

আজ সোমবার জাতীয় সংসদের পার্লামেন্ট মেম্বার্স ক্লাবে জাতীয় সংসদ সচিবালয় ও জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) যৌথ উদ্যোগে আয়োজিত ‘ফাউন্ডেশনাল নলেজ এক্সচেঞ্জ অন সাপোর্টিং ক্লাইমেট অ্যাকশন থ্রু পার্লামেন্টারি অ্যাকশন’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন স্পিকার।

শিরীন শারমিন চৌধুরী বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় সদস্যদের সুচিন্তিত মতামত ও উদ্ভাবনী পরামর্শ খুবই কার্যকর ভূমিকা রাখতে পারে। নিজ নিজ নির্বাচনী এলাকায় সংসদ সদস্যদের সবাই অনুসরণ করেন উল্লেখ করে তিনি বলেন, জনগণকে সচেতন করতে লিফলেট তৈরি করে বিতরণ করতে হবে। এ ক্ষেত্রে ভবিষ্যতের ‘চেঞ্জ মেকার’ তরুণ-তরুণীদের মেধাকে কাজে লাগাতে হবে।

স্পিকার বলেন, জলবায়ু পরিবর্তন বিষয়ে বাংলাদেশ সব সময় অগ্রবর্তী। প্রধানমন্ত্রী শেখ হাসিনা জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবে ক্ষতিগ্রস্ত দেশগুলোর মুখপাত্র। প্রধানমন্ত্রী এ বিষয়ে সোচ্চার রয়েছেন উল্লেখ করে স্পিকার বলেন, নিজস্ব অর্থায়নে বাংলাদেশ প্রথম জলবায়ু ট্রাস্ট গঠন করে। এ জন্যই জাতিসংঘের পরিবেশবিষয়ক সর্বোচ্চ পুরস্কার ‘চ্যাম্পিয়নস অব দ্য আর্থ’ পেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

কর্মশালায় স্বাগত বক্তব্য দেন সরকারি প্রতিষ্ঠান কমিটির সভাপতি আ স ম ফিরোজ ও ইউএনডিপি বাংলাদেশের সহকারী আবাসিক প্রতিনিধি আনোয়ারুল হক। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন ইউএনডিপি বাংলাদেশের আবাসিক প্রতিনিধি ভ্যান গুয়েন।

কর্মশালায় আরও বক্তব্য দেন সংসদের হুইপ ইকবালুর রহিম, পরিকল্পনা মন্ত্রণালয়–সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আবুল কালাম আজাদ, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়–সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি এ বি তাজুল ইসলাম এবং মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়–সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মেহের আফরোজ।

কর্মশালায় বিষয়ভিত্তিক বিশেষজ্ঞ মতামত দেন ইন্টারন্যাশনাল সেন্টার ফর ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড ডেভেলপমেন্টের (আইসিসিসিডি) পরিচালক সালিমুল হক এবং ইউএনডিপি বাংলাদেশের জলবায়ু পরিবর্তন বিশেষজ্ঞ মালিহা মুজাম্মিল। মুক্ত আলোচনা সঞ্চালনা করেন জ্যেষ্ঠ সচিব কে এম আবদুস সালাম।

কর্মশালায় সংসদ সদস্য বেগম রওশন আরা মান্নান, আহসানুল ইসলাম, উম্মে কুলসুম, শবনম জাহান, বাসন্তী চাকমা, আরমা দত্ত, উম্মে ফাতেমা নাজমা, জাকিয়া পারভীন খানম, অপরাজিতা হক, মোছা শামীমা আক্তার খানম, সৈয়দা রুবিনা আক্তার, আদিবা আনজুম, খোদেজা নাসরিন আক্তার হোসেন ও আফরোজা হক অংশ নেন। এ ছাড়া ইউএনডিপি বাংলাদেশের প্রতিনিধি ও সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।