Thank you for trying Sticky AMP!!

সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে প্রাথমিক শিক্ষক সমিতির সংবাদ সম্মেলন

তিন দফা দাবিতে মহাসমাবেশ করবে প্রাথমিক শিক্ষক সমিতি

চাকরিসংক্রান্ত তিন দফা দাবিতে আগামী মাসে ঢাকায় মহাসমাবেশ করার ঘোষণা দিয়েছে প্রাথমিক শিক্ষক সমিতি। আগামী ১৯ মার্চ ঢাকায় কেন্দ্রীয় শহীদ মিনারে এ কর্মসূচি পালন করা হবে। তার আগে ১৯ ফেব্রুয়ারি দেশের সব জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি দেবে সংগঠনটি।

আজ রোববার সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত সংবাদ সম্মেলন থেকে এ কর্মসূচি ঘোষণা দেওয়া হয়। এতে লিখিত বক্তব্য পড়েন প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি মো. আমিনুল ইসলাম চৌধুরী। ২০১৩ সালে জাতীয়করণ হওয়া বেসরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোর শিক্ষকদের নিয়ে এ সংগঠনটি গঠিত।

লিখিত বক্তব্যে বলা হয়, ২০১৩ সালের জানুয়ারিতে জাতীয় প্যারেড স্কয়ারে শিক্ষক মহাসমাবেশে দেশের ২৬ হাজার ১৯৩টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় ও কর্মরত এক লাখের বেশি শিক্ষকের চাকরি জাতীয়করণের ঘোষণা দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে ওই ঘোষণা বাস্তবায়নের জন্য প্রয়োজনীয় পরিপত্র প্রকাশ করা হয়। ওই সব পরিপত্রের আলোকে জাতীয়করণ হওয়া শিক্ষকেরা আর্থিক সুবিধা পেয়ে আসছিলেন। কিন্তু বিধিমালার ভুল ব্যাখ্যা দিয়ে শিক্ষকদের ন্যায্য পাওনা থেকে বঞ্চিত করা হচ্ছে। তারই ধারাবাহিকতায় অর্থ মন্ত্রণালয় ২০২০ সালের ১২ আগস্ট শিক্ষকদের ভোগকৃত টাইমস্কেল ফেরত দেওয়ার জন্য এক পত্র জারি করে। ফলে ৪৮ হাজার ৭২০ জন শিক্ষক আর্থিক ক্ষতির মুখে পড়েন। এর মধ্যে অনেক শিক্ষক অবসরেও চলে গেছেন।

সংবাদ সম্মেলন থেকে অর্থ মন্ত্রণালয়ের ওই পত্র বাতিল করা, চাকরিকাল ৫০ শতাংশ গণনা করে শিক্ষকদের জ্যেষ্ঠতার ভিত্তিতে পদোন্নতি এবং দ্রুত সময়ের মধ্যে বাদ পড়া প্রধান শিক্ষকদের নামের গেজেট প্রকাশের দাবি জানানো হয়।