Thank you for trying Sticky AMP!!

খালেক বিন জয়েনউদদীন (১৯৫৪–২০২৪)

শিশুসাহিত্যিক খালেক বিন জয়েনউদদীন আর নেই

শিশুসাহিত্যিক খালেক বিন জয়েনউদদীন মারা গেছেন। আজ রোববার দুপুরে রাজধানীতে নিজের বাসায় ঘুমন্ত অবস্থায় মারা যান তিনি। বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারপ্রাপ্ত শিশুসাহিত্যিক খালেক বিন জয়েনউদদীনের বয়স হয়েছিল ৭০ বছর।

খালেক বিন জয়েনউদদীনের প্রতি সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য আগামীকাল সোমবার বেলা ১১টায় তাঁর মরদেহ বাংলা একাডেমি প্রাঙ্গণে রাখা হবে। সেখান থেকে তাঁকে নিয়ে যাওয়া হবে জন্মস্থান গোপালগঞ্জ জেলার কোটালীপাড়ার চিত্রাপাড়া গ্রামে। সেখানেই সমাহিত করা হবে তাঁকে।

খালেক বিন জয়েনউদদীনের জন্ম ১৯৫৪ সালের ২৪ জানুয়ারি। ১৯৭৫ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে তিনি বাংলা সাহিত্যে স্নাতকোত্তর (এমএ) পাস করেন। বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধে অংশগ্রহণসহ সব রাজনৈতিক কর্মকাণ্ডে সক্রিয় ভূমিকা ছিল তাঁর। মুক্তিযুদ্ধের সময় তিনি যশোরের বারোবাজারে ধরা পড়ে পাকিস্তানি সেনা ছাউনিতে নির্যাতনের শিকার হন। এ সময় সাত মাস বন্দী ছিলেন তিনি।

খালেক বিন জয়েনউদদীনের লেখা কয়েকটি গ্রন্থ হলো—‘ধান সুপারি পান সুপারি’, ‘আপিল চাপিল ঘন্টি মালা’, ‘চিরকালের ১০০ ছড়া’, ‘হৃদয়জুড়ে বঙ্গবন্ধু’, ‘নলিনীকান্ত ভট্টশালী’, ‘হুমায়ুননামা’, ‘মায়ামাখা শেখ রাসেল’, ‘বঙ্গবন্ধু ও শেখ রাসেল’ ইত্যাদি।

খালেক বিন জয়েনউদদীন দীর্ঘদিন সাংবাদিকতার সঙ্গে যুক্ত ছিলেন। তিনি দৈনিক ইত্তেফাকের ফিচার বিভাগের ‘কচি-কাঁচার আসর’ পাতাটি সম্পাদনা করেছেন। শিশুসাহিত্যে বিশেষ অবদানের জন্য ২০১৪ সালে বাংলা একাডেমি পুরস্কার পান জয়েনউদদীন। তাঁর প্রয়াণে শোক জানিয়েছে বাংলা একাডেমি।