Thank you for trying Sticky AMP!!

আদিলুরের মুক্তি দাবি অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের

সাজা ঘোষণার পর আদিলুর রহমান খানকে প্রিজনভ্যানে তোলা হচ্ছে। জেলা ও দায়রা জজ আদালত প্রাঙ্গণ, ১৪ সেপ্টেম্বর

মানবাধিকার সংস্থা অধিকারের সম্পাদক আদিলুর রহমান খান ও পরিচালক এ এস এম নাসির উদ্দিনের নিঃশর্ত মুক্তি চেয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। আজ বৃহস্পতিবার সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) তাদের মুক্তি দিতে সরকারের প্রতি আহ্বান জানায় অ্যামনেস্টি।

Also Read: অধিকারের আদিলুরের দুই বছরের কারাদণ্ড

এর আগে আজ তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) আইনের ৫৭ ধারার মামলায় আদিলুর রহমান খানকে দুই বছরের কারাদণ্ড দেন ঢাকার সাইবার ট্রাইব্যুনাল। একই মামলায় নাসির উদ্দিনকেও দুই বছরের কারাদণ্ড দেওয়া হয়। একই সঙ্গে তাঁদের ১০ হাজার টাকা করে অর্থদণ্ড দেওয়া হয়েছে।

এক্স বার্তায় অ্যামনেস্টি বলেছে, ২০১৩ সালে সংঘটিত এক বিক্ষোভের ঘটনায় বিচারবহির্ভূত হত্যাকাণ্ড নিয়ে অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ করে অধিকার। এর জেরে সংস্থাটির বিরুদ্ধে বিতর্কিত আইসিটি আইনে মামলা করা হয়। ক্ষমতাসীনদের বিরুদ্ধে সত্য ঘটনা তুলে ধরায় রাষ্ট্র অধিকার ও এর নেতাদের ধারাবাহিকভাবে ধরপাকড় করছে।

অ্যামনেস্টি আরও বলেছে, ‘মানবাধিকার লঙ্ঘনের তথ্য প্রকাশ করা কোনো অপরাধ নয়। আমরা অনতিবিলম্বে আদিলুর রহমান খান ও নাসির উদ্দিনকে নিঃশর্ত মুক্তি দিতে বাংলাদেশ কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানাই। আমরা আদিলুর ও নাসির উদ্দিনের পাশে আছি।’

২০১৩ সালের ৫ মে মতিঝিলের শাপলা চত্বরে হেফাজতে ইসলামের সমাবেশে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিযান নিয়ে অসত্য ও বিকৃত তথ্য প্রচারের অভিযোগে আদিলুর রহমান খান ও নাসির উদ্দিনের বিরুদ্ধে মামলা করা হয়।

Also Read: ইউরোপীয় পার্লামেন্টের প্রস্তাবে বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে উদ্বেগ