Thank you for trying Sticky AMP!!

ঋণ আদায় তিন মাস স্থগিত করল বিসিক

খাদ্য ও চিকিৎসাসামগ্রীসহ নিত্যপ্রয়োজনীয় পণ্য উৎপাদন ও সরবরাহের সঙ্গে জড়িত শিল্পপ্রতিষ্ঠানকে সার্বিক সহযোগিতা প্রদান করবে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক)। স্থানীয় প্রশাসনের সঙ্গে সার্বিক সমন্বয় বজায় রেখে এ বিষয়ে কাজ করার জন্য বিসিকের সব শিল্পসহায়ক কেন্দ্রপ্রধান ও শিল্পনগর কর্মকর্তাদের নির্দেশ দিয়েছে সংস্থাটি।

শিল্প মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, গতকাল শনিবার বিসিক এ–সংক্রান্ত এক অফিস আদেশ জারি করেছে।

বিসিক জানিয়েছে, তাদের নিজস্ব তহবিলের (বিনিত) ঋণ কর্মসূচির আওতায় ঋণ আদায় কার্যক্রম আগামী তিন মাসের জন্য স্থগিত করা হয়েছে। এ–সংক্রান্ত আরেকটি অফিস আদেশ জারি গতকাল শনিবার জারি করা হয়। করোনাভাইরাসের প্রাদুর্ভাবজনিত পরিস্থিতি মোকাবিলায় উদ্যোক্তাদের ক্ষয়ক্ষতি কাটিয়ে ওঠার স্বার্থে বিসিক এ সিদ্ধান্ত নিয়েছে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।
ক্ষুদ্র ও কুটিরশিল্প উদ্যোক্তাদের ঋণ দিতে বিসিকের নিজস্ব তহবিল ২০১৫-১৬ অর্থবছর থেকে যাত্রা শুরু করে। ওই বছর ১৫ কোটি টাকা ঋণ দেওয়া হয়। বর্তমানে ক্রমপুঞ্জিত ঋণের পরিমাণ ৩৩ কোটি টাকা এবং ঋণ আদায়ের হার ৯৬ শতাংশ।
এর আগে গতকাল আরেকটি অফিস আদেশে বিসিক শিল্পনগরের শিল্পকারখানার সব ধরনের সার্ভিস চার্জ আদায় আগামী তিন মাসের জন্য স্থগিত করা হয়েছে।