Thank you for trying Sticky AMP!!

কার্বন নিঃসরণ কমাবে স্কয়ার গ্রুপ

পরিবেশবান্ধব টেকসই উন্নয়নে সৌরবিদ্যুতের ব্যবহার বাড়াচ্ছে স্কয়ার গ্রুপ

টেকসই উন্নয়নের জন্য বাংলাদেশের শীর্ষস্থানীয় শিল্পগোষ্ঠী স্কয়ার গ্রুপকে ১১ কোটি ৮০ লাখ ডলার বা প্রায় ১ হাজার কোটি টাকার বিশেষ ধরনের ঋণ দিচ্ছে বহুজাতিক দ্য হংকং অ্যান্ড সাংহাই ব্যাংকিং করপোরেশন (এইচএসবিসি) বাংলাদেশ। টেকসই উন্নয়নের জন্য এ দেশে এটিই প্রথম ঋণ বলে জানিয়েছে এইচএসবিসি। এই ঋণের শর্ত মেনে কার্বন নিঃসরণ কমাতে পারলে কমে যাবে সুদের হার।

এইচএসবিসি জানিয়েছে, এ ঋণ দেওয়ার পাশাপাশি চুক্তির আওতায় স্কয়ার গ্রুপের জন্য নির্দিষ্ট কিছু লক্ষ্য নির্ধারণ করে দেওয়া হবে। স্কয়ার গ্রুপ ওই সব লক্ষ্য পূরণ করতে পারলে ঋণের সুদহার কমে যাবে। গতকাল এক অনলাইন অনুষ্ঠানে এইচএসবিসি ও স্কয়ার গ্রুপের মধ্যে এ-সংক্রান্ত চুক্তি হয়েছে।

ব্যাংকটির কর্মকর্তারা জানান, পৃথিবী থেকে কার্বন নিঃসরণ কমাতে সবাইকে উদ্যোগ নিতে হবে। তারই অংশ হিসেবে সারা বিশ্বে টেকসই উন্নয়নে এ ধরনের ঋণ দিয়ে আসছে এইচএসবিসি। স্কয়ার গ্রুপও যাতে তাদের কারখানায় পরিবেশবান্ধব বিভিন্ন ব্যবস্থার মাধ্যমে কার্বন নিঃসরণ কমানোর উদ্যোগ নেয়, সে জন্য সুদ কমার শর্তযুক্ত এ ঋণ দেওয়া হচ্ছে।

ঋণ চুক্তি অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী, বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মো. হুমায়ুন কবির, স্কয়ার গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তপন চৌধুরী, এইচএসবিসি এশিয়া-প্যাসিফিক অঞ্চলের আন্তর্জাতিক বাজারের আঞ্চলিক প্রধান লরা গ্যালভিন, এইচএসবিসি বাংলাদেশের প্রধান নির্বাহী মো. মাহবুবউর রহমান প্রমুখ।

অনুষ্ঠানে জানানো হয়, স্কয়ার গ্রুপ জাতিসংঘের গ্লোবাল কম্প্যাক্টে (ইউএনজিসি) স্বাক্ষরকারী একটি শিল্প গ্রুপ। ইউএনজিসির সঙ্গে সম্পৃক্ত প্রতিষ্ঠানগুলো বিশ্বব্যাপী তাদের কর্মপন্থায় টেকসই উন্নয়ন ও সামাজিক দায়বদ্ধতাসম্পন্ন নীতি প্রণয়ন ও বাস্তবায়নকে উদ্বুদ্ধ করতে কাজ করছে।

>

স্কয়ার গ্রুপকে এক হাজার কোটি টাকার বিশেষ ঋণ দিচ্ছে হংকং অ্যান্ড সাংহাই ব্যাংকিং করপোরেশন।

প্রধান অতিথির বক্তব্যে তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেন, ‘আমি আশা করি, এমন উদ্যোগ অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানকেও অনুপ্রাণিত করবে, যা টেকসই অর্থনীতি গড়তে সহায়ক হবে। এইচএসবিসি ও স্কয়ার গ্রুপ ব্যবসায়িক মুনাফা ও সামাজিক দায়িত্ববোধের সমন্বয় ঘটিয়ে কাজ করে যাচ্ছে।’

স্কয়ার গ্রুপের এমডি তপন চৌধুরী বলেন, ‘স্কয়ার গ্রুপ ও এইচএসবিসি শিল্পক্ষেত্রে সব সময়ই ইতিবাচক পরিবর্তন নিয়ে অগ্রগামী ভূমিকা রেখে আসছে। স্কয়ার সব সময়ই টেকসই উন্নয়নকে চিন্তাভাবনার কেন্দ্রবিন্দুতে রেখেছে এবং সেটি আমার কাছে খুবই গুরুত্বপূর্ণ।’

এইচএসবিসি বাংলাদেশের প্রধান নির্বাহী মো. মাহবুবউর রহমান বলেন, ‘বাংলাদেশের ব্যাংকিং খাতে ও ব্যবসায়িক অঙ্গনে এটি একটি নতুন অধ্যায়ের শুভসূচনা। এ ধরনের উদ্যোগ একটি শক্তিশালী ও টেকসই অর্থনীতি গড়তে সহায়ক হবে। আমরা দেশের সর্বপ্রথম টেকসই উন্নয়নসম্পৃক্ত ঋণ প্রদান করতে পেরে গর্বিত।’

মাহবুবউর রহমান আরও বলেন, ‘এইচএসবিসির টেকসই উন্নয়ন পরিকল্পনার একটি মূল উদ্দেশ্য হলো গ্রাহক ও পরিবেশকদের কম কার্বন ব্যবহারের অর্থনীতির দিকে নিয়ে আসা। এটি অর্জনে আমরা টেকসই অর্থনীতি উন্নয়নসংশ্লিষ্ট অর্থায়ন করছি।’

এদিকে এইচএসবিসি এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ২০২৫ সালের মধ্যে ব্যাংকটি টেকসই উন্নয়নে ১০০ বিলিয়ন ডলার অর্থায়নে অঙ্গীকারবদ্ধ। এই লক্ষ্য এইচএসবিসির জলবায়ু পরিবর্তন মোকাবিলা ও টেকসই উন্নয়ন কমিউনিটি তৈরির গৃহীত পাঁচটি লক্ষ্যের একটি। অঙ্গীকারের পর থেকে এইচএসবিসি ক্লিন এনার্জি ও কম কার্বন প্রযুক্তির ব্যবহার ও জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনে জোরালোভাবে কাজ করে যাচ্ছে।