Thank you for trying Sticky AMP!!

গোয়ালন্দে নতুন পেঁয়াজের দাম একদিনে বাড়ল ৬০ টাকা

পেঁয়াজ। ফাইল ছবি

রাজবাড়ীর গোয়ালন্দ বাজারে নতুন পেঁয়াজের দাম এক দিনের ব্যবধানে কেজিতে ৬০ টাকা বেড়েছে। গতকাল শনিবার সকালে মুড়িকাটা জাতের পেঁয়াজ ১২০ টাকা কেজি দরে বিক্রি হয়। আজ রোববার সেই পেঁয়াজের দাম বেড়ে হয় ১৮০ টাকা।

খোঁজ নিয়ে জানা যায়, গতকাল সাপ্তাহিক হাটের দিনে গোয়ালন্দ বাজার আড়তপট্টি এলাকায় বিভিন্ন অঞ্চলের কৃষকেরা নতুন পেঁয়াজ নিয়ে আসেন। সকালে ভালো মানের মুড়িকাটা পেঁয়াজের মণ বিক্রি হয় সাড়ে ৫ হাজার থেকে ৬ হাজার টাকায়। তবে দুপুর থেকে আমদানি কমে যাওয়ায় দাম বেড়ে যায়। দুপুরে পেঁয়াজের মণ প্রায় ৭ হাজার টাকায় বিক্রি হয়। অন্যদিকে সকালে কিছুটা নিম্নমানের পেঁয়াজের মণ ছিল সাড়ে ৪ হাজার থেকে ৫ হাজার টাকা। দুপুরে তা বেড়ে ৬ হাজার টাকা হয়।

কাঁচা বাজারের ব্যবসায়ী রফিকুল ইসলাম বলেন, আড়তপট্টি থেকে দুপুরে ভালো মানের পেঁয়াজ ৭ হাজার টাকায় কিনতে হয়েছে। সে হিসেবে প্রতি কেজির দাম পড়েছে ১৭৫ টাকা। তার সঙ্গে ৪-৫ টাকা লাভ রেখে পেঁয়াজ বিক্রি করছি আমরা।

একদিনের ব্যবধানে পেঁয়াজের দাম ৬০ টাকা বৃদ্ধি পাওয়ায় ক্ষোভ প্রকাশ করলেন স্থানীয় বাসিন্দা আতিকুজ্জামান। বললেন, লাফিয়ে লাফিয়ে দাম বেড়ে গেলে সাধারণ মানুষের কী উপায় হবে?

জানতে চাইলে উপজেলা কৃষি কর্মকর্তা শিকাদার মো. মোহায়মেন আক্তার বলেন, গতবারের চেয়ে চলতি বছর পেঁয়াজের আবাদ বেড়েছে। গত বছর গোয়ালন্দে ১ হাজার ৭০০ হেক্টর জমিতে পেঁয়াজের আবাদ হয়েছিল। এবার প্রায় ১ হাজার ৮০৮ হেক্টর হয়েছে।

গোয়ালন্দ আড়তপট্টির ব্যবসায়ী আবদুল জলিল শেখ বলেন, গোয়ালন্দ থেকে ঢাকা, ময়মনসিংহ, নেত্রকোনা, শেরপুরসহ দেশের বিভিন্ন অঞ্চলে পেঁয়াজ যায়। গত বছরের এমন সময়ে প্রতিদিন গোয়ালন্দ থেকে সাড়ে ৪ হাজার থেকে ৫ হাজার মণ পেঁয়াজ দেশের বিভিন্ন অঞ্চলে যেত। এখন পর্যন্ত তেমন পেঁয়াজের আমদানি হয়নি।