Thank you for trying Sticky AMP!!

ঘরে বসেই ভ্যাট পরিশোধ করা যাবে

ঘরে বসেই ব্যবসায় প্রতিষ্ঠানগুলো ভ্যাটের টাকা জমা দিতে পারবে। এ জন্য আজ বৃহস্পতিবার ভ্যাট ইপেমেন্ট ব্যবস্থা চালু করা হয়েছে। প্রতি মাসে ব্যবসায় প্রতিষ্ঠানগুলো রিটার্ন জমার পাশাপাশি ভ্যাটের টাকাও পরিশোধ করে থাকে। পে–অর্ডার, চালান এসবের পরিবর্তে এখন থেকে অনলাইনে ভ্যাটের টাকা ব্যাংক হিসাব থেকে সরাসরি সরকারের কোষাগারে জমা দেওয়া যাবে।

আজ জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম এই ইপেমেন্ট ব্যবস্থার উদ্বোধন করেন। এনবিআর সম্মেলন কক্ষে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চ্যুয়াল পদ্ধতিতে উপস্থিত ছিলেন মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক মুসলিম চৌধুরী, অর্থসচিব আবদূর রউফ তালুকদার, আর্থিক বিভাগ প্রতিষ্ঠানের সচিব আসাদুল ইসলাম প্রমুখ।

নতুন ভ্যাট আইনের মূল লক্ষ্য হলো স্বয়ংক্রিয় ভ্যাট ব্যবস্থা। আপাতত এইচএসবিসি ব্যাংক, মিডল্যান্ড ব্যাংক, প্রাইম ব্যাংকের মাধ্যমে ইপেমেন্ট করা যাবে। আগামী ডিসেম্বর মাসের মধ্যে সব ব্যাংকের মাধ্যমে অনলাইনে ভ্যাটের টাকা পরিশোধ করা যাবে।

এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, ভ্যাট ব্যবস্থায় আন্তর্জাতিক উত্তম চর্চার অংশ হিসাবে ইপেমেন্ট চালু করা হয়েছে।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্রে জানা গেছে, সারা দেশে বর্তমানে এক লাখ ৬৬ হাজার ৭২০ টি ভ্যাট নিবন্ধন নেওয়া প্রতিষ্ঠান আছে। তাদের মধ্যে ৪২ হাজার প্রতিষ্ঠান অনলাইনে ভ্যাট রিটার্ন দেয়। এসব প্রতিষ্ঠান এখন ইপেমেন্ট পদ্ধতিতে ভ্যাট পরিশোধ করতে পারবে।