Thank you for trying Sticky AMP!!

চীন শীর্ষে, বাংলাদেশ ৩৯তম

করোনাভাইরাস বা কোভিড–১৯ বিশ্ব অর্থনীতিকে নতুন করে শঙ্কায় ফেলে দিয়েছে। যুক্তরাষ্ট্র–চীনের বাণিজ্যযুদ্ধের কারণে বিশ্বমন্দার কথা বলা হচ্ছিল। এখন সত্যিকারের হুমকি হয়ে উঠছে করোনাভাইরাস। আর এই ভাইরাস ছড়িয়েছে চীন থেকেই। সপ্তম আশ্চর্য চীনের সেই মহাপ্রাচীর ঠেকাতে পারেনি এই ভাইরাসের আক্রমণ।

বড় শঙ্কার প্রধান কারণ হচ্ছে উৎপাদন খাতের মূল কেন্দ্র বা হাব বলা হয় চীনকে। উৎপাদন খাতের দিক থেকে চীন বিশ্বে শীর্ষ অবস্থানে। জাতিসংঘের বাণিজ্য উপাত্ত অনুযায়ী, বিশ্বের মোট উৎপাদনের ২৮ শতাংশই হয় চীনে। দ্বিতীয় অবস্থানে থাকা যুক্তরাষ্ট্র অনেক পেছনে, অন্তত ১০ শতাংশীয় বিন্দু কম। ২০১০ সালে শীর্ষ স্থান দখল করে নেয় চীন। পরিসংখ্যান বলছে, ২০১৮ সালে উৎপাদন খাতে চীনের মূল্য সংযোজন ছিল ৪ ট্রিলিয়ন ডলার। এখন দেখা যাক করোনাভাইরাস চীনের অবস্থানকে নাড়াতে পারে কি না।

শীর্ষ ১০–এর অন্য দেশগুলো হচ্ছে, তৃতীয় স্থানে জাপান, চতুর্থ জার্মানি, পঞ্চম দক্ষিণ কোরিয়া, এরপরেই যথাক্রমে ভারত, ইতালি, ফ্রান্স, যুক্তরাজ্য ও মেক্সিকো।

এবার দেখা যাক বাংলাদেশের অবস্থান কোথায়। বিশ্বব্যাংকের উপাত্ত বিশ্লেষণ করে ইকোনমিস্ট ইন্টেলিজেন্ট ইউনিট (ইআইইউ) জানাচ্ছে, শিল্পোৎপাদনের দিক থেকে বিশ্বে এখন বাংলাদেশের অবস্থান ৪৫তম। আর কেবল উৎপাদন খাত ধরলে বাংলাদেশ ৩৯তম স্থানে। সব মিলিয়ে ২৩০টি দেশের মধ্যে বাংলাদেশ এখন ৫৫তম শীর্ষ রপ্তানিকারক দেশ। বাংলাদেশের এই অবস্থানের পেছনে বড় ভূমিকা পোশাক খাতের। এক যুগেরও বেশি সময় ধরে পোশাক রপ্তানিতে বাংলাদেশ দ্বিতীয় স্থানে।

চীন 

২৮.৪% 

যুক্তরাষ্ট্র 

১৬.৬% 

জাপান

৭.২% 

জার্মানী 

৫.৮% 

দক্ষিণ কোরিয়া 

৩.৩% 

ভারত 

৩.০% 

ইটালী 

২.৩% 

ফ্রান্স 

১.৯% 

যুক্তরাজ্য 

১.৮% 

মেক্সিকো 

১.৫%