Thank you for trying Sticky AMP!!

তরুণদের 'আইডিয়া' কাজে লাগাবে এটুআই ও রবি

করোনাভাইরাস মোকাবিলায় তরুণদের উদ্ভাবনী ধারণা কাজে লাগাতে ‘আইডিয়া ফর গুডনেস’ নামে একটি প্ল্যাটফর্ম গড়ে তুলতে যৌথভাবে কাজ শুরু করেছে মোবাইল অপারেটর রবি আজিয়াটা ও আইসিটি বিভাগের এসপায়ার টু ইনোভেট (এটুআই) প্রোগ্রাম।

এই প্ল্যাটফর্মের ধারণাগুলো হতে পারে চিকিৎসা সম্পর্কিত, উদ্ভাবনী প্রযুক্তির কিংবা সামাজিক গতিশীলতাসহ যে কোনো ধারণা, যা মহামারি করোনা মোকাবিলায় দেশের মানুষকে সহায়তা করতে পারে।

রবি এবং এটুআইয়ের পাশাপাশি এই উদ্যোগটিতে সহযোগী হিসেবে রয়েছে ইউএনডিপি, আইসিটি বিভাগের স্টার্টআপ বাংলাদেশ, বাংলাদেশ স্কাউটস, বাংলাদেশ ব্র্যান্ড ফোরাম, আইল্যাব, সমকাল, বাংলা ট্রিবিউন ও কালারস এফএম রেডিও।

প্রতিযোগিতায় ধারণা প্রদানকারীদের মধ্যে বিজয়ীরা এটুআই ও রবির কর্মকর্তাদের সঙ্গে কাজ করে তা বাস্তবায়নের সুযোগ পাবেন, যাতে দেশে করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে এক নতুন মাত্রা যোগ হয়। প্রতিযোগিতায় বিজয়ীরা সনদ ও বিশেষ পুরস্কার পাবেন।

রবি এক বিজ্ঞপ্তিতে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, ধারণা জমা দেওয়ার প্রক্রিয়াটি সম্পূর্ণ ডিজিটাল। তাই তরুণদের ধারণা জমা দেওয়ার জন্য বাড়ির বাইরে যেতে হবে না। শুধু নিজস্ব ধারণাটির একটি ভিডিও রেকর্ড করতে হবে (সর্বোচ্চ তিন মিনিট)। এরপর ভিডিওটি #আইডিয়াফরগুডনেস #রবি #এটুআই (#Ideaforgoodness #Rob #a2i) হ্যাশট্যাগ দিয়ে তাদের ব্যক্তিগত ফেসবুক/ইউটিউব/টুইটার প্ল্যাটফর্মে পোস্ট করতে হবে। ভিডিওটি অবশ্যই সকল দর্শক ও কর্তৃপক্ষের জন্য উন্মুক্ত (পাবলিক) থাকতে হবে। প্রতিযোগিতাটিতে মোট তিনটি রাউন্ড থাকবে এবং প্রতিটি রাউন্ড ঘোষণার তারিখ থেকে সময়সীমা হবে সাত দিন। এ সম্পর্কিত বিস্তারিত তথ্য পাওয়া যাবে রবির ফেসবুক পেজ এবং ওয়েবসাইটে। 

এরপর ‘আইডিয়া ফর গুডনেস’ ট্যাবের আওতায় রবি চ্যাটবটের মাধ্যমে অংশগ্রহণকারীদের তাদের পোস্টের লিংক টিসহ নাম ও যোগাযোগের নম্বর জমা দিতে হবে। যে কোনো মোবাইল অপারেটরের সেবা ব্যবহারকারী তরুণ ক্যাম্পেইনটিতে অংশ নিতে পারবেন। অংশগ্রহণকারীদের বয়সসীমা ১৮ থেকে ৩৫ বছর। অংশগ্রহণকারীদের জমা দেওয়া আইডিয়াগুলো হতে হবে নতুন ও নিজস্ব ধারণাপ্রসূত এবং অন্য কোনো ধারণার নকল হতে পারবে না।

প্রতিযোগিতাটিতে মোট তিনটি রাউন্ড থাকবে এবং প্রতিটি রাউন্ড ঘোষণার তারিখ থেকে এগুলোর সময়সীমা হবে সাত দিন। পারিপার্শ্বিক অবস্থার ওপর নির্ভর করে তারিখগুলো পরিবর্তিত হতে পারে। প্রথম রাউন্ডটি ১৭ এপ্রিল থেকে শুরু হয়ে ২৩ এপ্রিল পর্যন্ত চলবে। দ্বিতীয় রাউন্ডটি চলবে ২৬ এপ্রিল থেকে শুরু করে ২ মে পর্যন্ত এবং তৃতীয় রাউন্ডের সময়সীমা ৪ মে থেকে ১০ মে পর্যন্ত। ক্যাম্পেইনের সময়সীমা অনুযায়ী ধারণা জমা দেওয়া না হলে তা বাতিল বলে গণ্য হবে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা ধারণাটিতে কেমন সাড়া পড়ে এর ওপর ৪০ শতাংশ এবং বিশেষজ্ঞ বিচারকদের মতামতে থাকবে ৬০ শতাংশ নম্বর। বিশেষজ্ঞ বিচারক প্যানেলের স্কোর নির্ভর করবে ধারণাটির প্রাসঙ্গিকতা, বাস্তবায়ন যোগ্যতা, মৌলিকতা, প্রভাব ও ডিজিটাল একীভূতকরণের ওপর।

রবির ব্যবস্থাপনা পরিচালক মাহতাব উদ্দিন আহমেদ বলেন, 'দুর্যোগে তরুণেরা আমাদের বিমুখ করেননি। এ জন্য বর্তমান মহামারি পরিস্থিতি মোকাবিলায় আমরা তরুণদের সম্পৃক্ত করার সিদ্ধান্ত নিয়েছি। আমাদের বিশ্বাস তাদের অনন্য ও উদ্ভাবনী ধারণা আমাদের চলমান সংকট কাটিয়ে উঠতে সহায়ক হবে।'