Thank you for trying Sticky AMP!!

ধানের হাট ও চালের মিলে অভিযানের ঘোষণা

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর

চালের দাম স্থিতিশীল রাখতে এবার ধানের হাট ও চালের মিলেও অভিযানের প্রস্তুতি নিচ্ছে বলে জানিয়েছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। কারও বিরুদ্ধে অবৈধ মজুত ও কারসাজির প্রমাণ মিললে মামলাও করা হবে বলে জানায় সরকারি সংস্থাটি।

গতকাল সোমবার সংস্থাটির কারওয়ান বাজার কার্যালয়ে চালের বর্তমান বাজার নিয়ে অনুষ্ঠিত এক মতবিনিময় সভায় এ কথা বলেন অধিদপ্তরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান। এ সময় বিভ্রান্তিকর তথ্য দিয়ে একটি গোষ্ঠী আতঙ্ক ছড়ানোর মাধ্যমে চালের বাজার অস্থিতিশীল করছে বলে অভিযোগ করেন তিনি।

সভায় রাজধানীর চালের তিনটি বড় বাজার বাবু বাজার, কারওয়ান বাজার ও মোহাম্মদপুর কৃষি বাজারের চালের পাইকারি ও খুচরা ব্যবসায়ীদের পাশাপাশি বিভিন্ন জেলার মিলমালিক, সিটি গ্রুপ, প্রাণ গ্রুপ, আকিজ গ্রুপ, মেঘনা গ্রুপ, বাংলাদেশ এডিবল অয়েলসহ বিভিন্ন করপোরেট প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। করপোরেট প্রতিষ্ঠানের প্রতিনিধিরা চালের বাজার অস্থিতিশীলতার সঙ্গে জড়িত নন বলে দাবি করেন।

তবে সভায় উপস্থিত পাইকারি ও খুচরা ব্যবসায়ীরা চালের বাজারের অস্থিতিশীলতার জন্য একে অপরকে দোষারোপ করেন। বাজারে করপোরেট কোম্পানিগুলোর দাপট বাড়লে এ পরিস্থিতি আরও জটিল হয়ে উঠতে পারে বলেও শঙ্কার কথা তুলে ধরেন। তবে করপোরেট প্রতিষ্ঠানগুলো বলেছে, বাজারের প্রভাব বিস্তার করার মতো অংশীদারি তাদের নেই।

বেসরকারিভাবে চাল আমদানির ঘোষণা

এদিকে চালের বাজার স্বাভাবিক রাখতে বেসরকারিভাবে চাল আমদানির কথা জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। গতকাল খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির (এফপিএমসি) সভা শেষে তিনি বলেন, ‘বাজার স্থিতিশীল রাখতে আজ (গতকাল) বেসরকারিভাবে চাল আমদানির সিদ্ধান্ত হয়েছে।’ সচিবালয়ে অনুষ্ঠিত ওই সভায় গৃহীত এ সিদ্ধান্ত সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে খাদ্য মন্ত্রণালয়।