Thank you for trying Sticky AMP!!

প্রতিষ্ঠার পর মোংলা বন্দরের সর্বোচ্চ আয়কর প্রদান

আয়কর মেলায় মোংলা বন্দরের চেয়ারম্যান রিয়ার এডমিরাল এম মোজাম্মেল হক আয়কর কমিশনারের হাতে ২৯ কোটি ১৮ লাখ ৮৩ হাজার টাকার আয়কর চেক প্রদান করেন। ছবি: প্রথম আলো

মোংলা বন্দর কর্তৃপক্ষ চলতি অর্থবছরে ২৯ কোটি ১৮ লাখ ৮৩ হাজার টাকার আয়কর দিয়েছে। ১৯৫০ সালে দেশের দ্বিতীয় এ সামুদ্রিক বন্দরটি প্রতিষ্ঠিত হওয়ার পর এটি বন্দর কর্তৃপক্ষের সর্বোচ্চ আয়কর প্রদান।

আজ মঙ্গলবার সকালে খুলনা আয়কর মেলায় মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল এম মোজাম্মেল হক খুলনা অঞ্চলের আয়কর কমিশনার প্রশান্ত কুমার রায়ের হাতে ২৯ কোটি ১৮ লাখ ৮৩ হাজার ১৮ টাকার চেক তুলে দেন। এ সময় উপস্থিত ছিলেন মোংলা বন্দর কর্তৃপক্ষ’র সদস্য (অর্থ) ইয়াসমিন আফসানা, প্রধান অর্থ ও হিসাব রক্ষণ কর্মকর্তা মো. সিদ্দিকুর রহমান ও সচিব ওহিউদ্দিন।

মোংলা বন্দর কর্তৃপক্ষ সূত্রে জানা যায়, বন্দর প্রতিষ্ঠার পর থেকে এ বছর সর্বোচ্চ ১৩৩ কোটি ৬১ হাজার টাকা মুনাফা অর্জন করেছে। গত অর্থবছরে মুনাফা ছিল ১০৯ কোটি টাকা। চলতি অর্থবছরে মুনাফার ওপর সরকার কর্তৃক আয়কর ধার্য হয়েছে ৩৩ কোটি টাকা। যার মধ্যে থেকে মঙ্গলবার সকালে আয়কর মেলায় ২৯ কোটি ১৮ লাখ ৮৩ হাজার টাকা চেকের মাধ্যমে প্রদান করা হয়েছে। বাকি টাকা উৎসে করের মাধ্যমে ইতিমধ্যে পরিশোধ করা হয়েছে। মোংলা বন্দর কর্তৃপক্ষ ২০১৭-১৮ অর্থবছরে ২৭ কোটি ২৫ লাখ টাকা আয়কর দিয়েছিল।

এ ছাড়া মোংলা বন্দর কর্তৃপক্ষ চলতি বছরে বিভিন্ন খাত হতে ৪৫০ কোটি টাকা আয়কর আদায় করে সরকারি খাতে জমা দিয়েছে। গত অর্থবছরে এর পরিমাণ ছিল ৪০০ কোটি টাকা।