Thank you for trying Sticky AMP!!

ব্র্যাকের 'ফ্রুগাল ইনোভেশন ফোরাম'

ব্র্যাকের ফোরাম। ছবি: সংগৃহীত

বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাকের আয়োজনে ‘দক্ষতা, প্রযুক্তি ও তারুণ্য’ প্রতিপাদ্য নিয়ে পঞ্চমবারের মতো অনুষ্ঠিত হয়েছে ‘ফ্রুগাল ইনোভেশন ফোরাম। গতকাল সোমবার সাভারের ব্র্যাক সিডিএমে দুদিনের এ আয়োজনে ভারত, নেপাল, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ডেনমার্ক, ইউক্রেন, ভেনেজুয়েলা, তানজানিয়াসহ বিভিন্ন দেশের উন্নয়নকর্মী, সামাজিক উদ্যোক্তা, শিক্ষাবিদেরা অংশ নেন।

ব্র্যাকের বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০১৩ সাল থেকে এ ফোরামের আয়োজন করে আসছে ব্র্যাক। এর উদ্দেশ্য উন্নয়নশীল দেশগুলোয় যাঁরা¯স্বল্প সম্পদ ব্যবহার করে কঠিন নাগরিক ও সামাজিক সমস্যার উদ্ভাবনী সমাধানের চেষ্টা করেন, তাঁদের একত্র করা। এখানে প্রতিবছর জড়ো হন বিভিন্ন দেশের উদ্ভাবনী মানুষেরা। নিজেদের অভিজ্ঞতা ভাগ করে নেন তাঁরা।

ফোরামের সমাপনী অনুষ্ঠানে ব্র্যাকের প্রতিষ্ঠাতা ও চেয়ারপারসন স্যার ফজলে হাসান আবেদ বলেন, ‘তরুণদের উচিত জলবায়ু পরিবর্তনের দিকে মনোযোগ দেওয়া। তাদের ভবিষ্যতের ওপর এর বড় প্রভাব থাকবে। আমরা এখন যেভাবে সম্পদের ব্যবহার করছি, তা পরিবর্তন হওয়া দরকার। আশা করি, তরুণেরা এগিয়ে আসবে। কারণ, টেকসই উন্নয়নই সুন্দর ভবিষ্যতের চাবিকাঠি।’

অনুষ্ঠানে অংশ নেন সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) ট্রাস্টি রাদওয়ান মুজিব সিদ্দিক, সেন্টার ফর পলিসি ডায়ালগের বিশেষ ফেলো দেবপ্রিয় ভট্টাচার্য প্রমুখ।