Thank you for trying Sticky AMP!!

মুদ্রানীতিতে বড় পরিবর্তন নেই

বাংলাদেশ ব্যাংক

চলতি অর্থবছরের দ্বিতীয়ার্ধের মুদ্রানীতিতে বড় কোনো পরিবর্তন আনেনি বাংলাদেশ ব্যাংক। সরকারের ঘোষিত ৭ দশমিক ৮ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি অর্জনের জন্য মুদ্রানীতিতে যথেষ্ট সুযোগ আছে বলে মনে করে কেন্দ্রীয় ব্যাংক। তবে কেন্দ্রীয় ব্যাংক বলছে, মুদ্রানীতির প্রধান লক্ষ্য মূল্যস্ফীতি কমিয়ে আনা, এরপরই জিডিপি প্রবৃদ্ধি অর্জন।

এমন ঘোষণা দিয়েই আজ বুধবার সকালে ২০১৮-১৯ অর্থবছরের দ্বিতীয়ার্ধের (জানুয়ারি-জুন) মুদ্রানীতি ঘোষণা করেন কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ফজলে কবির। এতে বেসরকারি খাতের ঋণের লক্ষ্য কমানো হলেও বাড়ানো হয়েছে সরকারি খাতের ঋণের লক্ষ্য। মূলত সরকারের বিভিন্ন বড় প্রকল্পের জন্যই এ সুযোগ রাখা হয়েছে।

জানুয়ারি-জুন সময়ের জন্য বেসরকারি খাতে ঋণ প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১৬ দশমিক ৫ শতাংশ। গত জুলাই-ডিসেম্বর যা ছিল ১৬ দশমিক ৮ শতাংশ। যদিও ডিসেম্বর পর্যন্ত অর্জিত হয়েছে ১৩ দশমিক ৩ শতাংশ।

জানুয়ারি-জুন সময়ের জন্য সরকারি খাতে ঋণ প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা বাড়িয়ে ১০ দশমিক ৯ শতাংশ ধরা হয়েছে। জুলাই-ডিসেম্বর পর্যন্ত এ লক্ষ্যমাত্রা ছিল ৮ দশমিক ৫ শতাংশ। তবে অর্জিত হয়েছে ১৩ দশমিক ৩ শতাংশ।

মুদ্রানীতি ঘোষণার সময় কেন্দ্রীয় ব্যাংকের ডেপুটি গভর্নর এস এম মনিরুজ্জামান, বাংলাদেশ ব্যাংকের পরিবর্তন ব্যবস্থাপনা পরামর্শক আল্লাহ মালিক কাজমী, বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) প্রধান আবু হেনা মোহাম্মদ রাজি হাসান, ব্যাংকিং সংস্কারবিষয়ক উপদেষ্টা এস কে সুর চৌধুরীসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রশ্নের জবাবে গভর্নর বলেন, ‘রিজার্ভ চুরির ঘটনায় আজ রাতেই যুক্তরাষ্ট্রের আদালতে মামলা করা হবে। এর মাধ্যমে রিজার্ভের অর্থ ফেরত পাওয়া যাবে।’