Thank you for trying Sticky AMP!!

মেয়াদোত্তীর্ণ পলিসির টাকা, এক মাসে পরিশোধের নির্দেশ

বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ

স্বাভাবিক সময়ে মেয়াদোত্তীর্ণ বিমা পলিসির টাকা গ্রাহকেরা তিন মাসের মধ্যে পেয়ে থাকেন। এ ধরনের টাকা পরিশোধ করতে হবে এখন পলিসির মেয়াদ শেষ হওয়ার ১ মাসের মধ্যে। কারণ, করনোভাইরাসের কারণে অন্য সবার মতো বিমা গ্রাহকেরাও অর্থকষ্টে রয়েছেন।

বিমা খাত তথা বিমা গ্রাহকদের স্বার্থে দেশের জীবন বিমা কোম্পানিগুলোর উদ্দেশে গতকাল রোববার এমন আদেশ জারি করেছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)।

আইডিআরএর সদস্য মো. মোশাররফ হোসেন প্রথম আলোকে বলেন, ‌'জনস্বার্থে এই আদেশ দেওয়া হয়েছে। তা ছাড়া বিশ্বের প্রায় সব দেশের বিমা খাতের নিয়ন্ত্রক সংস্থাগুলোই একই ধরনের উদ্যোগ নিয়েছে বলে আমরা জানতে পেরেছি।'

আইডিআরএ বলেছে,দেশের বিমা কোম্পানিগুলোতে প্রায় ১ কোটিরও বেশি বিমা গ্রাহক রয়েছেন। তাদের মধ্যে কারও কারও বিমা পলিসির মেয়াদ এরই মধ্যে উত্তীর্ণ হয়েছে। কিন্তু পলিসির টাকা পাওয়ার কোনো উদ্যোগ নিতে পারছেন না তারা।

করোনাভাইরাসের প্রভাবে সৃষ্ট অর্থসংকটে থাকা বিমা গ্রাহকদের সহযোগিতা করার স্বার্থে তাই মেয়াদোত্তীর্ণ পলিসিগুলোর বিপরীতে প্রাপ্য দাবি ৯০ দিনের পরিবর্তে ৩০ দিনের মধ্যে পরিশোধ করতে হবে। এ ক্ষেত্রে গ্রাহকের আবেদনের জন্য অপেক্ষা করা যাবে না। তথ্যভান্ডার থেকে মেয়াদোত্তীর্ণের তালিকা নিয়ে বিমা গ্রাহকদের সঙ্গে যোগাযোগ করতে হবে কোম্পানিগুলোকেই। এর পর কোম্পানিগুলোকে অনলাইনে গ্রাহকের ব্যাংকে বিমা দাবির টাকা পরিশোধের ব্যবস্থা করতে হবে।

আইডিআরএ আরও বলেছে, অনেকের বিমা পলিসির প্রিমিয়াম জমার সময় হয়েছে। কিন্তু চলাফেরায় বিধিনিষেধ থাকায় তা জমা দিতে পারছেন না তারা। বেসরকারি কোম্পানিগুলো এবং সরকারি দুই সংস্থা-অর্থাৱ সাধারণ বীমা করপোরে<ন ও জীবন বীমা করপোরেশনের অফিস বন্ধ থাকাও অবশ্য প্রিমিয়ামের টাকা জমা দিতে না পারার অন্যতম কারণ।

এদিকে মোটর বিমার ক্ষেত্রে অনেক পলিসি মেয়াদ উত্তীর্ণ হলেও নতুনভাবে পলিসি রিনিউ করতে পারছেন না অনেকে। আবার বিমা প্রতিষ্ঠানগুলোকে বিমা আইন অনুযায়ী প্রয়োজনীয় প্রতিবেদন আইডিআরএর কাছে দাখিল করতে হয়। এই পরিস্থিতিতে তাও দাখিল করতে পারছে না তারা।

আদেশে বলা হয়েছে, গত ২৫ মার্চ থেকে আগামী ২৫ এপ্রিলের তারিখের মধ্যে যে সব জীবন বিমা পলিসির গ্রেস পিরিয়ড শেষ হয়েছে, তাদের সে সব পলিসির গ্রেস পিরিয়ডের মেয়াদ আরও ৪৫ দিন বাড়িয়ে দেওয়া হলো। এই সময়ে পলিসিগুলো চলমান হিসেবে বিবেচিত হবে।

বলা হয়, দেশব্যাপী যানবাহন চলাচল সীমিত থাকায় অধিকাংশ গাড়ি বন্ধ রয়েছে। বর্তমান পরিস্থিতিতে যে সব মোটর বিমার মেয়াদ আগামী ২৫ শে এপ্রিলের মধ্যে শেষ হচ্ছে কিন্তু নতুনভাবে কেউ তা রিনিউ করতে পারছেন না, সে সব পলিসির মেয়াদ কোনো প্রিমিয়াম ছাড়াই আরও ৪৫ দিন পর্যন্ত কার্যকর রাখা যেতে পারে।

করোনা পরিস্থিতি মোকাবিলায় সরকার ঘোষিত ছুটিকালীন সব ধরনের প্রতিবেদন ও রিটার্ন দাখিলের সময়সীমা আরও ২ মাস বাড়িয়ে দিয়েছে আইডিআরএ। বলেছে, বিদ্যমান পরিস্থিতিতে কোম্পানিগুলোর বাধ্যতামূলক এবং জরুরি পর্ষদ সভাগুলো ভিডিও কনফারেন্সের মাধ্যমে করতে হবে।

বাংলাদেশ ইনস্যুরেন্স অ্যাসোসিয়েশনের সভাপতি শেখ কবির হোসেন প্রথম আলোকে বলেন, 'মেয়াদোত্তীর্ণ পলিসির মেয়াদ ৩ মাসের পরিবর্তে এক মাসে দেওয়া তাদের পক্ষেই সম্ভব, যাদের সক্ষমতা আছে। আর অন্য পদক্ষেপগুলো ঠিকই আছে।'