Thank you for trying Sticky AMP!!

মে মাসে মূল্যস্ফীতি কিছুটা কমেছে

প্রতীকী ছবি

চলতি অর্থবছরের মে মাসে মূল্যস্ফীতি কিছুটা কমেছে। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) সর্বশেষ হিসাবে দেখা গেছে, মাস ওয়ারি ভিত্তিতে গত মে মাসে মূল্যস্ফীতি ছিল ৫ দশমিক ৫৭ শতাংশ; যা গত এপ্রিল মাসে ছিল ৫ দশমিক ৬৩ শতাংশ। আজ সোমবার বিবিএস মূল্যস্ফীতির হালনাগাদ চিত্র প্রকাশ করেছে।

বিবিএসের হিসাব অনুযায়ী, গত মে মাসে আগের মাসের তুলনায় চাল ও তামাকজাতীয় পণ্যের দাম কমেছে। আর পরিধেয় বস্ত্রাদি, বাড়িভাড়া, চিকিৎসাসেবা, পরিবহন, শিক্ষা উপকরণসহ বিভিন্ন পণ্যের দাম কমেছে।

মাসওয়ারি ভিত্তিতে মূল্যস্ফীতি হিসাব করে বিবিএস। গত মে মাসে মূল্যস্ফীতি ৫ দশমিক ৫৭ শতাংশ হওয়ার মানে হলো, ২০১৭ সালের মে মাসে যে পণ্যের দাম ১০০ টাকা ছিল, এ বছর মে মাসে ওই পণ্য কিনতে ভোক্তাকে ১০৫ টাকা ৫৭ পয়সা খরচ করতে হয়েছে।

বিবিএসের হিসাব অনুযায়ী, মে মাসে খাদ্য ও খাদ্যবহির্ভূত—উভয় খাতেই মূল্যস্ফীতি বেড়েছে। মে মাসে খাদ্য মূল্যস্ফীতি ছিল ৬ দশমিক ৫৬ শতাংশ। এর আগের মাসে এই হার ছিল ৭ দশমিক ০৩ শতাংশ। অন্যদিকে মে মাসে খাদ্যবহির্ভূত মূল্যস্ফীতি ছিল ৪ দশমিক ০৮ শতাংশ। এপ্রিলে এই হার ছিল ৩ দশমিক ৪৯ শতাংশ। 

অন্যদিকে গ্রামের চেয়ে শহরের মানুষের ওপর মূল্যস্ফীতির চাপ তুলনামূলকভাবে বেশি। মে মাসে শহরে সার্বিক মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ৬ দশমিক ৪৮ শতাংশ। আর গ্রামে এই হার ৫ দশমিক ০৭ শতাংশ।