Thank you for trying Sticky AMP!!

রপ্তানি উন্নয়ন তহবিলের ঋণের সুদ কমল

ফাইল ছবি

রপ্তানি উন্নয়ন তহবিলের (ইডিএফ) সুদহার কমিয়ে প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংক। পাশাপাশি তহবিলের আকারও সাড়ে ৩০০ কোটি ডলার থেকে বাড়িয়ে ৫০০ কোটি ডলার করা হয়েছে।

আগামী ১ এপ্রিল থেকে নতুন সুদহার কার্যকর হবে বলে আজ মঙ্গলবার এক প্রজ্ঞাপনে জানিয়েছে বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ।


করোনাভাইরাসের প্রাদুর্ভাবে দেশের সম্ভাব্য অর্থনৈতিক প্রভাব উত্তরণে গত রোববার ৬৭ হাজার ৭৫০ কোটি টাকার প্যাকেজ ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর আগে তৈরি পোশাক খাতের জন্য ৫ হাজার কোটি টাকার প্যাকেজ ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী। নতুন চারটিসহ পাঁচটি প্যাকেজে আর্থিক সহায়তার পরিমাণ ৭২ হাজার ৭৫০ কোটি টাকা, যা জিডিপির প্রায় ২ দশমিক ৫২ শতাংশ। এর মধ্যে ইডিএফের আকার বাড়ানো ও সুদহার কমানোর ঘোষণা ছিল। ব্যাক টু ব্যাক এলসির (ঋণপত্র) আওতায় কাঁচামাল আমদানি-সুবিধা বৃদ্ধির লক্ষ্যে এ ঘোষণা ছিল।

এর পরিপ্রেক্ষিতে আজ কেন্দ্রীয় ব্যাংক জানায়, করোনাভাইরাসের কারণে ইডিএফের আকার ৩৫০ কোটি ডলার থেকে ৫০০ কোটি ডলারে উন্নীত করা হবে। পাশাপাশি গ্রাহক পর্যায়ে ইডিএফের ২ শতাংশ নির্ধারণ করা হয়।

আগে ব্যাংকগুলো লাইবর (লন্ডন আন্তব্যাংক সুদের হার) সঙ্গে দশমিক ৫ শতাংশ সুদে এ তহবিল থেকে টাকা নিত। গ্রাহক পর্যায়ে সুদের হার ছিল লাইবর+ ১.৫ শতাংশ, যা প্রকৃতপক্ষে ২ দশমিক ৭৩ শতাংশ ছিল বলে জানা যায়। এখন ব্যাংকগুলো ১ শতাংশ সুদে টাকা নিয়ে ২ শতাংশে ঋণ দিতে পারবে। এর মাধ্যমে লাইবরের সঙ্গে যুক্ত করে যে সুদ নির্ধারণ করা হয়ে আসছিল, তা থেকে বের হয়ে গেল। রপ্তানিকারকদের সহায়তা দিতে ১৯৮৯ সালে ইডিএফ চালু করা হয়।