Thank you for trying Sticky AMP!!

শামীম আহমেদ ও নুরুল ইসলাম মার্কেন্টাইল ব্যাংকের ডিএমডি হলেন

শামীম আহমেদ ও মো. নুরুল ইসলাম মার্কেন্টাইল ব্যাংক লিমিটেডের ডিএমডি হয়েছেন। ছবি: সংগৃহীত

শামীম আহমেদ ও ড. মো. নুরুল ইসলাম মার্কেন্টাইল ব্যাংক লিমিটেডের উপব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) হিসেবে পদোন্নতি পেয়েছেন।

শামীম আহমেদ মার্কেন্টাইল ব্যাংক লিমিটেডের সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট (এসইভিপি) ও আন্তর্জাতিক বিভাগের প্রধান ছিলেন। ব্যাংকটির ড. মো. নুরুল ইসলাম সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট (এসইভিপি) ও চিফ ফাইন্যান্সিয়াল অফিসার (সিএফও) ছিলেন।

শামীম আহমেদ ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পরিসংখ্যান বিভাগ থেকে অনার্স ও মাস্টার্স ডিগ্রি অর্জনের পর ১৯৯২ সালে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকে যোগ দিয়ে ব্যাংকিং ক্যারিয়ার শুরু করেন। পরে ১৯৯৫ সালে প্রাইম ব্যাংকে যোগ দেন। ১৯৯৯ সালে মার্কেন্টাইল ব্যাংকের প্রতিষ্ঠালগ্ন থেকে বৈদেশিক বাণিজ্য, রেমিটেন্স, ট্রেজারি, অ্যান্টি-মানি লন্ডারিং, অফশোর ব্যাংকিংসহ শাখাপ্রধান হিসেবেও দায়িত্ব পালন করেন শামীম আহমেদ। বাংলাদেশ ব্যাংক ট্রেনিং ইনস্টিটিউট আয়োজিত বৈদেশিক বাণিজ্যে ঝুঁকি ব্যবস্থাপনাবিষয়ক প্রশিক্ষণে তিনি একজন নির্বাচিত প্রশিক্ষক। তিনি দেশে ও বিদেশে ব্যাংকিংয়ের ওপর বিভিন্ন প্রশিক্ষণ, সেমিনার ও ওয়ার্কশপে অংশগ্রহণ করেন।

মো. নুরুল ইসলাম ১৯৮৮ সালে ন্যাশনাল ব্যাংকে যোগ দিয়ে ব্যাংকিং ক্যারিয়ার শুরু করেন। পরে ১৯৯৫ সালে প্রাইম ব্যাংকে যোগ দেন। ১৯৯৯ সালে মার্কেন্টাইল ব্যাংক প্রতিষ্ঠার সময় থেকে ব্যাংকে যোগ দেন। মার্কেন্টাইল ব্যাংকের ফিন্যান্সিয়াল অ্যাডমিনিস্ট্রেশনের ডিভিশন, জেনারেল ব্যাংকিং ডিভিশন, এসএমই ফিন্যান্সিং ডিভিশনের প্রধান হিসেবে এবং মগবাজার শাখার প্রধান হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি। দীর্ঘ ৩০ বছরের ক্যারিয়ারে ব্যাংকিং শিল্পের বিকাশে ভূমিকা রাখার পাশাপাশি দেশে–বিদেশে অনেক প্রশিক্ষণ ও সেমিনারে অংশ নেন মো. নুরুল ইসলাম।

মো. নুরুল ইসলাম চাঁদপুরের হাজীগঞ্জের নিশ্চিন্তপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৭৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হিসাববিজ্ঞান বিভাগ থেকে মাস্টার্সের পর ‘এসএমই ফিন্যান্সিং’–এর ওপর পিএইচডি গবেষণা সম্পন্ন করেন। এ ছাড়া ইনস্টিটিউট অব ব্যাংকার্স বাংলাদেশ থেকে ডিপ্লোমা, ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ থেকে সিএ কোর্স সম্পন্ন করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে মিলিটারি সায়েন্স বিষয়ে সার্টিফিকেট অর্জন করেন তিনি। ইনস্টিটিউট অব ব্যাংকার্স বাংলাদেশের অধীনে অনুষ্ঠিত ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষায় নিরীক্ষকের দায়িত্ব পালন করছেন ড. নুরুল ইসলাম।