Thank you for trying Sticky AMP!!

সঞ্চয়পত্রে কর নিয়ে আবার ধূম্রজাল

মো. মোশাররফ হোসেন ভূঁইয়া। ফাইল ছবি

সঞ্চয়পত্রের গ্রাহকদের জন্য সরকার একেকবার একেক সিদ্ধান্ত নিচ্ছে, কিন্তু জটিলতা আর গ্রাহকদের পিছু ছাড়ছে না। গ্রাহকদের ভোগান্তি দিন দিন বাড়ছে।

ঢাকার সেগুনবাগিচায় গতকাল বুধবার এক সংবাদ সম্মেলনে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া জানান, সঞ্চয়পত্রে ৫ লাখ টাকা পর্যন্ত বিনিয়োগের বিপরীতে মুনাফার ওপর যাঁরা ১০ শতাংশ উৎসে কর দিয়ে ফেলেছেন, বাড়তি টাকা তাঁরা সমন্বয় করতে পারবেন।

কিন্তু সঞ্চয়পত্রের মুনাফার উৎসে কর চূড়ান্ত দায় হিসেবে বিবেচিত হয়। একবার সঞ্চয়পত্রের কর কেটে নেওয়া হলে আর সমন্বয় করা যায় না। ফলে এটা নিয়ে আবার ধূম্রজালের সৃষ্টি হলো।

এনবিআরের অর্থবিলে সব সঞ্চয়পত্রের মুনাফার ওপর ১ জুলাই থেকে উৎসে কর বাড়িয়ে ১০ শতাংশ করা হয়েছে। এরপর ৪ জুলাই বলা হয়, পেনশনার সঞ্চয়পত্রে ৫ লাখ টাকা পর্যন্ত বিনিয়োগের বিপরীতে কোনো উৎসে কর নেওয়া হবে না।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল গত সোমবার আবার নতুন ঘোষণা দেন। সচিবালয়ে ওই দিন অর্থমন্ত্রী জানান, সব ধরনের সঞ্চয়পত্রেই ৫ লাখ টাকা পর্যন্ত বিনিয়োগের ক্ষেত্রে উৎসে কর ৫ শতাংশ এবং গত ১ জুলাই থেকে তা কার্যকর।

এদিকে যে প্রশ্নের সমাধান এখনো হয়নি, সেটি হচ্ছে ১ জুলাইয়ের আগে পর্যন্ত ৫ শতাংশ উৎসে কর থাকার সময় যে গ্রাহকেরা মুনাফার টাকা প্রাপ্য হয়েছেন কিন্তু বিদেশে থাকাসহ নানা কারণে ওই টাকা তুলতে পারেননি, তাঁদের কাছ থেকে ১০ শতাংশ কর কাটা হচ্ছে। গ্রাহকেরা বলছেন, এটা বেআইনি।