Thank you for trying Sticky AMP!!

সুদের হার ৯ ও আমানতে ৬ শতাংশে নামিয়ে আনতে সম্মত

ব্যাংক ঋণের সুদের হার ৯ শতাংশ ও আমানতে সুদের হার ৬ শতাংশে নামিয়ে আনতে সম্মত হয়েছে দেশীয় ব্যাংকগুলো। এ জন্য কেন্দ্রীয় ব্যাংককে আরও উদার হতে বলেছে ব্যাংকগুলো। জবাবে কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, সুদ হার এক অঙ্কে নামিয়ে আনতে প্রয়োজনীয় নীতি সহায়তা প্রদান অব্যাহত থাকবে। বর্তমানে ব্যাংক ঋণের সুদের হার গড়ে ১৫ ও আমানতে সুদের হার গড়ে ১০ শতাংশ কার্যকর রয়েছে।

দেশের ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকদের (এমডি) সঙ্গে আজ সোমবার বাংলাদেশ ব্যাংকের এক সভায় এসব বিষয় উঠে আসে। কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ফজলে কবিরসহ ব্যাংকগুলোর শীর্ষ পর্যায়ের কর্মকর্তারা এতে উপস্থিত ছিলেন।

ব্যাংক মালিকদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকসের (বিএবি) সিদ্ধান্ত অনুযায়ী, চলতি জুলাই মাস থেকেই সুদ হার এক অঙ্কে নামিয়ে আনার কথা রয়েছে। সভায় আলোচনায় বিভিন্ন বিষয় থাকলেও ঘুরেফিরে আসে সুদ হার কমানোর বিষয়টি।

সভা শেষে কেন্দ্রীয় ব্যাংকের ডেপুটি গভর্নর আবু হেনা মোহা. রাজী হাসান সাংবাদিকদের বলেন, কয়েকটি ব্যাংক নতুন সুদ হার কার্যকর করেছে। বাকিগুলোও প্রক্রিয়া শুরু করেছে। এ জন্য সরকারি ব্যাংকগুলোর ৬ শতাংশ সুদে তাদের বেসরকারি ব্যাংকে আমানত রাখবে। সরকারি আমানত যাতে ৬ শতাংশে নেমে আসে, এ জন্য সরকার কাজ করছে।

ব্যাংক এমডিদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) চেয়ারম্যান সৈয়দ মাহবুবুর রহমান বলেন, ‘ব্যাংক খাতে যাতে কোনো নেতিবাচক প্রভাব না পড়ে, সেভাবেই নতুন সুদ হার কার্যকর করতে বলেছে কেন্দ্রীয় ব্যাংক। এ হার কার্যকর করতে গিয়ে যাতে কোনো অস্থিরতা তৈরি না হয়, তা দেখতে বলা হয়েছে। এ জন্য কোনো নীতি সহায়তা লাগলে নমনীয়ভাবে দেখার আবেদন জানিয়েছি।’

সরকার ও কেন্দ্রীয় ব্যাংক থেকে বিভিন্ন সুবিধা নিয়ে জুলাই থেকে সুদ হার এক অঙ্কে নামিয়ে আনার ঘোষণা দেন ব্যাংক মালিকেরা। এর আগে বেসরকারি ব্যাংকের মালিকদের চাপে নগদ জমার হার (সিআরআর) কমায় কেন্দ্রীয় ব্যাংক। এ ছাড়া বাড়ানো হয় ঋণ আমানত অনুপাত সমন্বয়ের সময়। সরকারি প্রতিষ্ঠান থেকে ৫০ শতাংশ আমানত গ্রহণের সুযোগ করে দেওয়া হয় বেসরকারি ব্যাংকগুলোকে। একই সঙ্গে কমানো হয় ব্যাংকের প্রাতিষ্ঠানিক কর হারও। এ ছাড়া বেসরকারি ব্যাংকের মালিকদের চাপে ব্যাংক কোম্পানি আইন সংশোধন করায় বিভিন্ন ব্যাংকে পরিবারতন্ত্র কায়েমের সুযোগ অবারিত রয়েছে।