Thank you for trying Sticky AMP!!

'হাওর উন্নয়নে দুর্নীতিবাজদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে'

‘হাওর উন্নয়নে সমন্বিত প্রয়াস’ প্রতিপাদ্যকে সামনে নিয়ে ব্র্যাকের সমন্বিত উন্নয়ন কর্মসূচির (আইডিপি) আয়োজনে মতবিনিময় সভা। ছবি: সংগৃহীত

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, ‘হাওর অঞ্চলে দারিদ্র্যের মূল কারণ অবিচার ও বৈষম্য। তথাকথিত প্রভাবশালী দুর্নীতিবাজেরা শহরে বাস করেও অন্যায়কে ন্যায় বানিয়ে আসছে। এদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার সময় হয়েছে।’

গতকাল বুধবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে একটি জাতীয় পর্যায়ে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনামন্ত্রী এ কথা বলেন। ‘হাওর উন্নয়নে সমন্বিত প্রয়াস’ প্রতিপাদ্যকে সামনে নিয়ে ব্র্যাকের সমন্বিত উন্নয়ন কর্মসূচি (আইডিপি) এই সভার আয়োজন করে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ব্র্যাকের নির্বাহী পরিচালক আসিফ সালেহ্।

মন্ত্রী বলেন, হাওর অঞ্চলের প্রকট দারিদ্র্য নির্মূল কোনো একক কর্মসূচির বিষয় নয়। এ ক্ষেত্রে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানগুলোকে সমন্বিতভাবে কাজ করে যেতে হবে।

মতবিনিময় সভায় ব্র্যাকের পক্ষ থেকে জানানো হয়, ২০১৩ সালে ব্র্যাক সমন্বিত উন্নয়ন কর্মসূচি বাস্তবায়ন শুরু করে। প্রত্যন্ত হাওর অঞ্চলে একক ও সামগ্রিক কর্মকৌশল বাস্তবায়নকল্পে ৩ হাজার ৫৫০ নারী পরিচালিত গ্রাম উন্নয়ন সংগঠন গঠন করা হয়। এর মাধ্যমে বর্তমানে হাওরবাসী মানুষদের শিক্ষা, স্বাস্থ্য, পুষ্টি ও ওয়াশ, নারী নির্যাতন প্রতিরোধ, জীবনযাত্রার মান উন্নয়ন, অতিদরিদ্র অবস্থা থেকে উত্তরণ, আর্থিক অন্তর্ভুক্তিকরণ সেবাসহ নানা তথ্যসেবা প্রদান করা হচ্ছে। বর্তমানে হবিগঞ্জের বানিয়াচং, সুনামগঞ্জের দিরাই, কিশোরগঞ্জের ইটনা এবং নেত্রকোনার খালিয়াজুরী উপজেলায় ৯ লাখ মানুষের অংশগ্রহণে কর্মসূচিটি বাস্তবায়িত হচ্ছে। আগে হাওর অঞ্চলের মাত্র ১০ শতাংশ পরিবার বিভিন্ন সেবার আওতাভুক্ত ছিল, যা এখন আইডিপির কর্মসূচির মাধ্যমে ৭৫ শতাংশে উন্নীত হয়েছে।

হাওরাঞ্চলে সমন্বিত কর্মসূচি পরিচালনার অর্জিত শিখন উপস্থাপনা শেষে ‘হাওরে সমন্বিত উন্নয়ন ভবিষ্যতের রূপকল্প’ শীর্ষক বিশেষ আলোচনা অনুষ্ঠিত হয়। ব্র্যাকের অ্যাডভোকেসি ফর সোশ্যাল চেঞ্জের পরিচালক কে এ এম মোর্শেদের সঞ্চালনায় এই আলোচনায় অংশ নেন বাংলাদেশ হাওর ও জলাভূমি উন্নয়ন অধিদপ্তরের উপপরিচালক আলী মুহম্মদ ওমর ফারুক, ব্র্যাকের সমন্বিত উন্নয়ন, সামাজিক ক্ষমতায়ন ও জেন্ডার জাস্টিস অ্যান্ড ডাইভারসিটি কর্মসূচির পরিচালক আন্না মিন্জ্, কেয়ার বাংলাদেশের সৌহার্দ্য ৩-এর চিফ অব পার্টি ওয়ালটার মাওয়াসা, অস্ট্রেলিয়ান হাইকমিশনের ফার্স্ট সেক্রেটারি অ্যান্ড হেড অব এইড অ্যাঞ্জেলা নাউম্যান, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ছিদ্দিকুর রহমান। বিজ্ঞপ্তি।