Thank you for trying Sticky AMP!!

পেঁয়াজ

পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা দিল ভারত

নিজেদের দেশে পেঁয়াজের সরবরাহ ও দাম স্বাভাবিক রাখতে পণ্যটি রপ্তানির ওপর আগামী মার্চ পর্যন্ত নিষেধাজ্ঞা আরোপ করেছে ভারতের কেন্দ্রীয় সরকার। খবর দ্য টাইমস অব ইন্ডিয়া ও দ্য ইকোনমিক টাইমস।  

ভারতের ডিরেক্টরেট জেনারেল অব ফরেন ট্রেড বা বৈদেশিক বাণিজ্যবিষয়ক মহাপরিচালকের কার্যালয় গতকাল বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) জানিয়েছে, আগামী বছরের ৩১ মার্চ পর্যন্ত পেঁয়াজ রপ্তানির ওপর নিষেধাজ্ঞা আরোপ থাকবে। এই নির্দেশনা আজ শুক্রবার (৮ ডিসেম্বর) থেকে কার্যকর থাকবে। রপ্তানি নীতি সংশোধন করে পেঁয়াজ রপ্তানির ওপর এই নিষেধাজ্ঞা দিয়েছে ভারতের ডিরেক্টরেট জেনারেল অব ফরেন ট্রেড।

সেই দেশের বাজারে পেঁয়াজের দাম বেড়ে যাওয়ায় গত ২৯ অক্টোবর প্রতি টন পেঁয়াজের রপ্তানি মূল্য ৮০০ মার্কিন ডলার নির্ধারণ করা হয়। প্রথমে ৩১ ডিসেম্বর পর্যন্ত এই বিধিনিষেধ দেওয়া হয়। তবে সেই সময়সীমার তিন সপ্তাহ আগেই নতুন নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছে দেশটি।

এ-সংক্রান্ত আগের নির্দেশনায় বলা হয়েছে, বিশ্বের যেকোনো দেশেই যেকোনো পরিমাণে পেঁয়াজ রপ্তানি করা যাবে। এ বিষয়ে বাধা নেই। তবে রপ্তানির ক্ষেত্রে প্রতি টন পেঁয়াজে ন্যূনতম ৮০০ ডলার নিতে হবে, এর নিচে নয়। জাহাজে পরিবহন ও বিমার খরচ এ দামের মধ্যে অন্তর্ভুক্ত নয়।

এর আগে ভারতের কেন্দ্রীয় সরকার পেঁয়াজ রপ্তানিতে ৪০ শতাংশ শুল্ক আরোপ করেছিল। তখন এ নিয়ে ব্যবসায়ীদের মধ্যে অসন্তোষ দেখা দেয়। এমনকি তাঁরা ধর্মঘটও করেন। এর মধ্যেই রপ্তানির ন্যূনতম দাম বেঁধে দেওয়া হয়েছিল।

নতুন করে ন্যূনতম রপ্তানি মূল্যের বিধিনিষেধের সময়সীমা বাড়ানোর বিষয়ে ভারতের দ্য ইকোনমিক টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, মহারাষ্ট্র অসময়ে ভারী বৃষ্টিপাতের কারণে ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। এতে পাইকারি বাজারে দাম বেড়ে গেছে। আগামী জানুয়ারিতে পেঁয়াজের দাম কমতে পারে বলে মনে করছেন ভারতের ব্যবসায়ী ও কৃষকেরা।

সরকারি তথ্য অনুযায়ী, গত ২৯ নভেম্বর ভারতে খুচরা বাজারে প্রতি কেজি পেঁয়াজের দাম ছিল ৫৮ দশমিক ৮৫ রুপি। এক বছর আগে এই দাম ছিল ২৯ দশমিক ৭৬ রুপি। তার মানে এক বছরের ব্যবধানে দেশটিতে পেঁয়াজের দাম বেড়েছে ৯৪ দশমিক ৩৯ শতাংশ।