Thank you for trying Sticky AMP!!

সাতক্ষীরায় বায়ু ও নোয়াখালীতে সৌরবিদ্যুৎকেন্দ্র হচ্ছে

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

সাতক্ষীরা জেলায় ১০০ মেগাওয়াট বায়ুবিদ্যুৎকেন্দ্র হচ্ছে। আর নোয়াখালী জেলায় হচ্ছে ১০ মেগাওয়াট সৌরবিদ্যুৎকেন্দ্র। ২০ বছর মেয়াদে কেন্দ্র দুটি থেকে বিদ্যুৎ কিনতে সরকারের ব্যয় হবে ৬ হাজার ৪৪ কোটি টাকা। সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে দুটি বিদ্যুৎকেন্দ্র স্থাপনের ট্যারিফ অনুমোদিত হয়েছে।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে গতকাল বুধবার অনলাইনে এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে সাংবাদিকদের এ তথ্য জানান মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান।

সাঈদ মাহবুব খান জানান, ট্যারিফ ভিত্তিতে বায়ুবিদ্যুৎ কেনা হলে ২০ বছরে সরকারকে মোট ৫ হাজার ৬৮৭ কোটি ৮ লাখ টাকা পরিশোধ করতে হবে। কাজটি পেয়েছে সাসটেইনেবল এনার্জি ইন্টারন্যাশনাল কোম্পানি লিমিটেড। এ ক্ষেত্রে ট্যারিফ হার প্রতি কিলোওয়াট ঘণ্টা ১৩ দশমিক ৫২৫ টাকা।

আর সৌরবিদ্যুৎ কেনার ট্যারিফ হার প্রতি কিলোওয়াট ঘণ্টা ১১ দশমিক শূন্য ১৭ টাকা। এ জন্য সরকার ২০ বছর মেয়াদে কনসোর্টিয়াম অব ইনফ্রাকো এশিয়া ডেভেলপমেন্ট পিটিই লিমিটেড, গ্রিনসেলস জিএমবিএইচ এবং গ্লোবাল গ্রিনজেন কোম্পানি লিমিটেডকে ৩৫৭ কোটি ১২ লাখ টাকা পরিশোধ করবে।

এ ছাড়া ক্রয় কমিটিতে ২০২৪ সালের জন্য ৩০ লাখ ৬৫ হাজার টন জ্বালানি তেল আমদানির প্রস্তাব অনুমোদিত হয়েছে। এর মধ্যে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত (ইউএই) থেকে ১৫ লাখ টন অপরিশোধিত জ্বালানি তেল আমদানিতে খরচ হবে ১২ হাজার ২১৫ কোটি ৮৮ লাখ টাকা। বাকি ১৫ লাখ ৬৫ হাজার টন পরিশোধিত জ্বালানি তেল আমদানিতে খরচ হবে ১৩ হাজার ৬০০ কোটি টাকা।

এদিকে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) জন্য মোট ২৪৬ কোটি টাকা ব্যয়ে ভোজ্যতেল ও মসুর ডাল কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এর মধ্যে  মসুর ডালে ১০৪ কোটি টাকা ও ভোজ্যতেলে ১৪২ কোটি টাকা ব্যয় হবে।

রাইসব্র্যান অয়েল কেনা হবে ৪০ লাখ লিটার, এতে খরচ হবে ৬৩ কোটি ৪৪ লাখ টাকা। প্রতি লিটারের দাম পড়বে ১৫৮ টাকা ৫০ পয়সা। মজুমদার প্রোডাক্টস লিমিটেড এবং মজুমদার রাইসব্র্যান অয়েল লিমিটেড থেকে এ তেল কেনা হবে। এ ছাড়া ৫০ লাখ লিটার সয়াবিন তেল কেনা হবে বসুন্ধরা মাল্টি ফুড প্রোডাক্টস লিমিটেড থেকে। এ জন্য খরচ হবে ৭৮ কোটি ৬১ লাখ টাকা। প্রতি লিটার সয়াবিন তেলের দাম পড়বে ১৫৭ টাকা ২২ পয়সা।

১২ হাজার ৫০০ টন মসুর ডাল কেনার প্রস্তাবও অনুমোদন দিয়েছে ক্রয় কমিটি, যা কেনা হবে নাবিল নাবাব ফুডস লিমিটেড থেকে। এ জন্য মোট খরচ হবে ১০৪ কোটি টাকা এবং প্রতি কেজির দাম পড়বে ১০৪ টাকা। আগের দাম ছিল ১১২ টাকা।

এদিকে ক্রয় কমিটির সভায় র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) আভিযানিক সক্ষমতা বাড়ানোর জন্য ৪টি পারসোনাল আর্মস ক্যারিয়ার কেনার প্রস্তাবও অনুমোদন দেওয়া হয়েছে। এগুলো কিনতে খরচ হবে ২৩ কোটি ৯১ লাখ ৮২ হাজার টাকা।