Thank you for trying Sticky AMP!!

বিশ্বব্যাংকের অনুষ্ঠানে যোগ দিতে যুক্তরাষ্ট্রে যাবেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বিশ্বব্যাংকের আমন্ত্রণে এপ্রিল মাসের শেষ সপ্তাহে প্রধানমন্ত্রী শেখ হাসিনার যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন সফরে যাওয়ার কথা রয়েছে। আগামী ১ মে বাংলাদেশের সঙ্গে সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি যোগ দেবেন বলে জানিয়েছে বিশ্বব্যাংক। বিশ্বব্যাংক গ্রুপের প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস বাংলাদেশের প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানিয়েছেন।

তবে প্রধানমন্ত্রীর সফর ও অনুষ্ঠান সূচি বিষয়ে এখনো কিছু চূড়ান্ত হয়নি বলে জানা গেছে। এ নিয়ে অর্থ মন্ত্রণালয় ও বিশ্বব্যাংকের প্রতিনিধিদের মধ্যে আলোচনা চলছে।

বিশ্বব্যাংকের সঙ্গে বাংলাদেশের গত পাঁচ দশকের সম্পর্ক সবচেয়ে বড় ধাক্কা খায় পদ্মা সেতুর অর্থায়ন নিয়ে। পদ্মা সেতুতে ১২০ কোটি ডলার দেওয়ার কথা ছিল সংস্থাটির। কিন্তু দুর্নীতি হতে পারে, এমন অভিযোগ এনে ২০১১ সালে পদ্মা সেতু প্রকল্পের অর্থায়ন থেকে সরে দাঁড়ায় বিশ্বব্যাংক। এ নিয়ে সংস্থাটির সঙ্গে কয়েক বছর ধরে টানাপোড়েন চলে। তবে বিশ্বব্যাংক এ দেশে তাদের অন্যান্য উন্নয়ন কর্মসূচি অব্যাহত রাখে। এমন প্রেক্ষাপটে বিশ্বব্যাংকের প্রেসিডেন্টের আমন্ত্রণে যুক্তরাষ্ট্রে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ বিষয়ে জানতে চাইলে বিশ্বব্যাংকের বাংলাদেশ প্রধান (কান্ট্রি ডিরেক্টর) আবদুলায়ে সেক আজ বৃহস্পতিবার সকালে প্রথম আলোকে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ ও বিশ্বব্যাংকের মধ্যে অংশীদারত্বের ৫০ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে যোগ দিতে রাজি হয়েছেন। তিনি বিশ্বব্যাংক গ্রুপের প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাসের আমন্ত্রণ সাদরে গ্রহণ করেছেন। যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে বিশ্বব্যাংকের সদর দপ্তরে অনুষ্ঠানটি হবে বলে জানান তিনি।

বিশ্বব্যাংকের সঙ্গে অংশীদারিমূলক কর্মসূচি লাখ লাখ বাংলাদেশির জীবনকে উন্নত করেছে জানিয়ে আবদুলায়ে সেক জানান, অর্ধশতক সময়ের এই অংশীদারত্ব উদ্‌যাপন করছে বাংলাদেশ ও বিশ্বব্যাংক। এর আগে এ উপলক্ষে গত জানুয়ারিতে ঢাকায় অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে যৌথভাবে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেই ধারাবাহিকতায় ওয়াশিংটনে দ্বিতীয় ধাপের সমাপনী অনুষ্ঠান হতে যাচ্ছে।

জানা গেছে, যুক্তরাষ্ট্র সফরের আগে এপ্রিলের শেষ সপ্তাহে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাপানে যাবেন। এর আগে গত বছরের নভেম্বর মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফরে যাওয়ার কথা ছিল। পরে তা স্থগিত হয়।

সদ্য স্বাধীন দেশে ১৯৭২ সালের ৩১ জানুয়ারি বিশ্বব্যাংকের সাবেক প্রেসিডেন্ট রবার্ট ম্যাকনামারা বাংলাদেশ সফরে আসেন। সে সময় তিনি তৎকালীন প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে বৈঠক করেন। ম্যাকনামারার সফরের ছয় মাসের মধ্যেই ১৯৭২ সালের ১৭ আগস্ট বাংলাদেশ বিশ্বব্যাংকের ১১৭তম সদস্য হয়।

গত কয়েক দশকে বিশ্বব্যাংক হয়ে উঠেছে বাংলাদেশের সর্ববৃহৎ উন্নয়ন সহযোগী। পাঁচ কোটি ডলার সহায়তা দিয়ে এ দেশের সঙ্গে সংস্থাটির যাত্রা শুরু হয়। বর্তমানে সংস্থাটির ১ হাজার ৬০০ কোটি ডলার সহায়তাপুষ্ট ৫৭টি প্রকল্প চলমান।