Thank you for trying Sticky AMP!!

পেঁয়াজ

বাংলাদেশসহ ছয় দেশে সীমিত পরিমাণে পেঁয়াজ রপ্তানি করবে ভারত

ভারতের কেন্দ্রীয় সরকার ছয়টি দেশে প্রায় এক লাখ টন পেঁয়াজ রপ্তানির অনুমতি দিয়েছে। এই ছয় দেশ হলো বাংলাদেশ, সংযুক্ত আরব আমিরাত, ভুটান, বাহরাইন, মরিশাস ও শ্রীলঙ্কা। সরকারি এক সংবাদ বিজ্ঞপ্তির বরাত দিয়ে দেশটির গণমাধ্যম ইকোনমিক টাইমস এ খবর দিয়েছে।

সংবাদে বলা হয়েছে, ভারতে ২০২৩-২৪ মৌসুমে ফসল উৎপাদন কম হয়েছে। তবে একই সঙ্গে আন্তর্জাতিক বাজারে চাহিদা বাড়ার প্রেক্ষাপটে এই রপ্তানির অনুমতি দেওয়া হয়েছে। ভারতের ন্যাশনাল কো–অপারেটিভ এক্সপোর্ট লিমিটেড এই ছয়টি দেশে পেঁয়াজ রপ্তানির ক্ষেত্রে মূল সংস্থা হিসেবে কাজ করবে। স্থানীয় উৎপাদকের কাছ থেকে ই-প্ল্যাটফর্মে প্রতিযোগিতামূলক দামে প্রতিষ্ঠানটি পেঁয়াজ কিনবে।

যেসব দেশ এই পেঁয়াজ কিনবে, সেসব দেশের নির্দিষ্ট প্রতিষ্ঠান আলোচনা সাপেক্ষে দাম ঠিক করবে। তবে পেঁয়াজের মূল্য অগ্রিম পরিশোধ করতে হবে। ভারতের সবচেয়ে বড় পেঁয়াজ উৎপাদনকারী রাজ্য মহারাষ্ট্র রপ্তানির ক্ষেত্রে বড় সরবরাহকারী হবে। সব মিলিয়ে এই ছয় দেশে ৯৯ হাজার ১৫০ টন পেঁয়াজ রপ্তানির অনুমতি দেওয়া হয়েছে।

এর বাইরে ভারত সরকার দুই হাজার টন সাদা পেঁয়াজ রপ্তানিরও অনুমতি দিয়েছে। এই পেঁয়াজের বেশ ভালো চাহিদা রয়েছে মধ্যপ্রাচ্য এবং ইউরোপের কিছু দেশে। এসব দেশে রপ্তানির জন্যই এই পেঁয়াজ বিশেষভাবে চাষ করা হয়।

সাদা পেঁয়াজ উৎপাদন করতে অতিরিক্ত খরচ করতে হয়। এই পেঁয়াজের বীজের দাম বেশি, এর জন্য বিশেষ ধরনের চাষপ্রক্রিয়া অনুসরণ করতে হয় এবং এ ক্ষেত্রে কঠোর নিয়মকানুন পালন করতে হয়।

ভারতের স্থানীয় বাজারে পেঁয়াজের দাম স্থিতিশীল রাখতে ভারত সরকার রবি মৌসুমে পাঁচ লাখ টন পেঁয়াজ কেনার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে।