Thank you for trying Sticky AMP!!

শেষ পর্যন্ত ধসেই গেল মার্কিন ফার্স্ট রিপাবলিক ব্যাংক, কিনছে জে পি মরগ্যান

ফার্স্ট রিপাবলিক ব্যাংক

সংকটে পড়া যুক্তরাষ্ট্রের ফার্স্ট রিপাবলিক ব্যাংক কিনে নিচ্ছে জে পি মরগ্যান চেজ অ্যান্ড কোম্পানি। যুক্তরাষ্ট্রের নিয়ন্ত্রক সংস্থাগুলো জানিয়েছে, ব্যাংকটি জব্দ করা হয়েছে এবং জে পি মরগ্যান ব্যাংকটি কিনে নেবে, সে বিষয়ে ঐকমত্য হয়েছে। এ নিয়ে গত দুই মাসে যুক্তরাষ্ট্রের তৃতীয় একটি ব্যাংক ধসে পড়ল।

রয়টার্সের সংবাদে বলা হয়েছে, জে পি মরগ্যান ফার্স্ট রিপাবলিকের সবকিছু নিচ্ছে না। তারা ফার্স্ট রিপাবলিকের ১৭৩ বিলিয়ন ডলার বা ১৭ হাজার ৩০০ কোটি ডলার ঋণ, ৩০ বিলিয়ন বা ৩ হাজার কোটি ডলারের সিকিউরিটিজ ও ৯২ বিলিয়ন বা ৯ হাজার ২০০ কোটি ডলারের আমানত অধিগ্রহণ করছে। তবে ফার্স্ট রিপাবলিকের করপোরেট ঋণ ও কিছু স্টক অধিগ্রহণ করবে না তারা।

সর্বশেষ খবরে প্রকাশিত হওয়ার পর আজ প্রাক্‌-লেনদেনে ফার্স্ট রিপাবলিক ব্যাংকের শেয়ারদর ৩৬ শতাংশ কমেছে। সামগ্রিকভাবে এ বছর ফার্স্ট রিপাবলিকের শেয়ারের দাম কমেছে ৯৭ শতাংশ। অন্যদিকে জে পি মরগ্যানের শেয়ারের দাম বেড়েছে ২ দশমিক ৬ শতাংশ।

যেসব বড় ব্যাংক নিলাম প্রক্রিয়ায় অংশ নিয়েছিল সেগুলো হলো সিটিজেন ফিন্যান্সিয়াল গ্রুপ ইনকরপোরেশন, পিএনজি ফিন্যান্সিয়াল সার্ভিসেস গ্রুপ, জে পি মরগ্যান চেজ অ্যান্ড কোম্পানি। এ ছাড়া ইউএস ব্যাংকিং করপোরেশনকেও ফেডারেল ডিপোজিট ইনস্যুরেন্স করপোরেশন (এফডিআইসি) দরপত্র জমা দেওয়ার আহ্বান জানিয়েছিল।

আজ সোমবার সকালে ক্যালিফোর্নিয়া ডিপার্টমেন্ট অব ফাইন্যান্সিয়াল প্রোটেকশন অ্যান্ড ইনোভেশন জানায়, ফার্স্ট রিপাবলিক ব্যাংকের নিয়ন্ত্রণ এখন তাদের হাতে। এ ছাড়া এফডিআইসি ব্যাংকটির রিসিভার বা তত্ত্বাবধায়কের দায়িত্ব পালন করবে।

এর আগে ফার্স্ট রিপাবলিককে কীভাবে বাঁচানো যায়, তার রূপরেখা তৈরি করতে এফডিআইসি, রাজস্ব বিভাগ ও কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভ দেশটির আর্থিক প্রতিষ্ঠানগুলোর সঙ্গে বৈঠক করেছিল।

কিছুদিন আগেই যুক্তরাষ্ট্রের বড় বড় কয়েকটি ব্যাংক, যেমন ব্যাংক অব আমেরিকা করপোরেশন, সিটি গ্রুপ, জে পি মরগ্যান এবং ওয়েলস ফারগো অ্যান্ড কোং সম্মিলিতভাবে ফার্স্ট রিপাবলিককে ৩০ বিলিয়ন বা ৩ হাজার কোটি ডলার সহযোগিতা দিয়েছিল।

এদিকে এফডিআইসির হিসাব অনুসারে, ফার্স্ট রিপাবলিকের আমানতের বিমা বাবদ ১৩ বিলিয়ন বা ১ হাজার ৩০০ কোটি ডলার ব্যয় হবে। এফডিআইসি যখন তত্ত্বাবধায়কের ভূমিকা থেকে সরে আসবে, তখন এর চূড়ান্ত হিসাব করা হবে।

জে পি মরগ্যান বলেছে, চুক্তির পর তাদের আশা যে ফার্স্ট রিপাবলিক থেকে কর-উত্তর এককালীন ২৬০ কোটি ডলার আয় হতে পারে। তবে আগামী ১৮ মাসে কর-উত্তর পুনর্গঠনে যে ২০০ কোটি ডলার ব্যয় হতে পারে, তা এই হিসাবে নেওয়া হয়নি।

জে পি মরগ্যান আরও বলেছে, ফার্স্ট রিপাবলিক এখন পুঁজির ঘাটতিতে থাকবে না।
যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় সোমবার সকালে আটটি প্রদেশে ফার্স্ট রিপাবলিকের আটটি শাখা জে পি মরগ্যানের শাখা হিসেবে ব্যাংকিং কার্যক্রম শুরু করবে।

বছরের প্রথম প্রান্তিকের আর্থিক প্রতিবেদনে দেখা যায়, এ সময় ফার্স্ট রিপাবলিক ব্যাংকের আমানত ১০ হাজার কোটি ডলারের বেশি কমেছে। তখন থেকেই কার্যত বিষয়টি ছিল সময়ের অপেক্ষা, এফডিআইসি কবে এই ব্যাংকের নিয়ন্ত্রণ নিজের হাতে নেবে।

গত মার্চে তিন দিনের মধ্যে দুটি ব্যাংক বন্ধ হয়ে যায় যুক্তরাষ্ট্রে—সিলিকন ভ্যালি ব্যাংক ও সিগনেচার ব্যাংক। নিউইয়র্ক টাইমসের এক বিশ্লেষণে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রে মধ্যম মানের ব্যাংকগুলো সংকটের মুখে পড়েছে। আগের দুটি ব্যাংকের পথ ধরে এবার ফার্স্ট রিপাবলিক ধসে গেল।