Thank you for trying Sticky AMP!!

ব্যাংকের নয়–ছয় সুদ গ্রহণযোগ্য নয়

ব্যাংক

সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও ব্র্যাক বাংলাদেশের গভর্নিং বডির চেয়ারপারসন হোসেন জিল্লুর রহমান বলেছেন, ‘দেশের অর্থনীতি নিয়ে বক্তব্য দেওয়ার সময় সঠিক চিত্র উঠে আসছে না। এ জন্য সব আলোচনার আগে প্রকৃত শব্দটি যোগ করা প্রয়োজন। ব্যাংকিংয়ের কথা বলি, প্রবৃদ্ধির কথা বলি, দারিদ্র্যের কথা বলি—প্রতিটি ক্ষেত্রে এখন প্রকৃত শব্দটা জরুরি হয়ে পড়েছে।’

ফুটপাতে ছিন্নমূল মানুষের চিত্র তুলে ধরে হোসেন জিল্লুর বলেন, ‘এই চিত্র আমাদের চোখে আঙুল দিয়ে বুঝিয়ে দিয়েছে, দারিদ্র্যের সংখ্যা বেড়েছে, প্রকৃত অবস্থা কী। এখানে অর্থনৈতিক অনেক বিষয় চলে আসে। এ ছাড়া ব্যাংকের আমানত গ্রহণ ও ঋণ বিতরণে যথাক্রমে ৬ ও ৯ শতাংশ সুদহার নিয়ে যা হচ্ছে, তা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।’

গতকাল ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের তথ্যভিত্তিক গ্রন্থ ব্যাংকিং অ্যালমানাক-এর প্রকাশনা অনুষ্ঠানে হোসেন জিল্লুর এসব কথা বলেন।

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ও ব্যাংকিং অ্যালমানাক গ্রন্থের সম্পাদনা পর্ষদের চেয়ারম্যান সালেহউদ্দিন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন সাবেক ব্যাংকার নুরুল আমিন, বাংলাদেশ শিল্প ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক আমানুল্লাহ, ব্যাংকিং অ্যালমানাক-এর নির্বাহী সম্পাদক সৈয়দ জিয়াউদ্দিন আহমেদ এবংব্যাংকিং অ্যালমানাক-এর প্রকল্প পরিচালক আবদার রহমান।