Thank you for trying Sticky AMP!!

নারী উদ্যোক্তাদের জন্য বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের তহবিল পেল ব্র্যাক ব্যাংক

কুটির, অতি ক্ষুদ্র ও ক্ষুদ্র উদ্যোগের (সিএমএসই) সঙ্গে জড়িত নারী উদ্যোক্তাদের জামানতবিহীন ও সহজে ডিজিটাল ঋণসুবিধা দিতে ব্র্যাক ব্যাংককে তহবিল সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্রভিত্তিক বিশ্বের শীর্ষস্থানীয় দাতব্য সংস্থা বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন। পাশাপাশি এ তহবিল নারী উদ্যোক্তাদের বিভিন্ন ধরনের দক্ষতা বৃদ্ধির প্রশিক্ষণেও ব্যয় করা হবে। আজ সোমবার ব্র্যাক ব্যাংক এক বিজ্ঞপ্তিতে এ অনুদানের বিষয়টি জানিয়েছে। তবে অনুদানের পরিমাণ সম্পর্কে কিছু জানানো হয়নি।

 বিশ্বের অতিধনী বিল গেটস ও তাঁর সাবেক স্ত্রী মেলিন্ডা গেটসের নামে যুক্তরাষ্ট্রে বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন গঠন করা হয়। এ ফাউন্ডেশন থেকে বিশ্বজুড়ে বিভিন্ন ধরনের দাতব্য কার্যক্রম পরিচালনা ও আর্থিক সহায়তা করা হয়ে থাকে। বাংলাদেশেও এ ফাউন্ডেশনের তহবিলে বেশ কিছু কর্মকাণ্ড পরিচালিত হয়। নতুন করে এখন ব্র্যাক ব্যাংককে অর্থায়ন সুবিধা দিয়ে নারী উদ্যোক্তাদের উন্নয়নে এগিয়ে এসেছে ফাউন্ডেশনটি।

ব্র্যাক ব্যাংক আজ সোমবার এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, দেশের আরও বেশিসংখ্যক নারীকে ব্যাংকিং ব্যবস্থা ও ডিজিটাল ব্যাংকিংয়ের সঙ্গে যুক্ত করতে এ তহবিলের অর্থ ব্যয় করা হবে। পাশাপাশি তহবিল থেকে ডিজিটাল মাধ্যমে নারী উদ্যোক্তাদের সাশ্রয়ী ও জামানতবিহীন ঋণসুবিধা দেওয়া হবে।

 ব্র্যাক ব্যাংক বলছে, এরই মধ্যে ‘আস্থা’ ডিজিটাল অ্যাপ এবং ‘সাফল্য’ নামে একটি আধুনিক অর্থায়ন প্রক্রিয়াকরণের ব্যবস্থা চালু করেছে ব্যাংকটি। এর মাধ্যমে দেশের সব শ্রেণি ও অঞ্চলের জনগোষ্ঠীর কাছে পৌঁছে যাবে ব্যাংকটি। আর এই সম্প্রসারণের জন্য ব্যবহার করা হবে ডিজিটাল প্রযুক্তি।

 বিজ্ঞপ্তিতে বলা হয়, ব্র্যাক ব্যাংকের প্রতিষ্ঠাতা প্রয়াত স্যার ফজলে হাসান আবেদের স্বপ্ন সামনে রেখে এই অনুদানের মাধ্যমে সিএমএসই ও প্রান্তিক নারীদের জন্য অর্থায়ন–সুবিধা, বাজারে প্রবেশাধিকার এবং সক্ষমতা উন্নয়ন কার্যক্রম নিশ্চিত করার উদ্যোগগুলোকে আরও বিস্তৃত ও জোরদার করা হবে।

 তহবিল পাওয়ার বিষয়ে ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সেলিম আর এফ হোসেন বলেন, ‘সামাজিক ক্ষমতায়ন এবং নারীদের আর্থিক অন্তর্ভুক্তি নিশ্চিত করতে আমরা ব্যাংকের প্রতিষ্ঠাতা স্যার ফজলে হাসান আবেদের অনুপ্রেরণা অনুসরণ করি। বিশ্বব্যাপী স্বনামধন্য প্রতিষ্ঠানের এই অনুদান আমাদের অন্তর্ভুক্তিমূলক উদ্যোগগুলোকে আরও সম্প্রসারিত করতে এবং তৃণমূলে পৌঁছে দিতে সাহায্য করবে। এই তহবিল ক্ষুদ্র ব্যবসার উদ্যোক্তা এবং নারী উদ্যোক্তাদের ক্ষমতায়নের পাশাপাশি ডিজিটাল আর্থিক অন্তর্ভুক্তির মাধ্যমে নারী গ্রাহকদের ডিজিটাল লেনদেন বাড়াতে ব্যবহার করা হবে।’

এ বিষয়ে ব্র্যাক ব্যাংকের এসএমই ব্যাংকিংয়ের প্রধান সৈয়দ আব্দুল মোমেন বলেন, ‘তহবিলের সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করতে আরও তৃণমূল নারী ও সিএমএসই উদ্যোগকে ব্যাংকিং সেবার আওতায় আনা হবে। ডিজিটাল লেনদেনে নারীদের উপস্থিতি বাড়াতে আমরা আমাদের বিস্তৃত নেটওয়ার্ক, নারী ব্যাংকিংয়ের জন্য নিবেদিত সেবা “তারা” এবং ডিজিটাল ব্যাংকিং সেবাকে কাজে লাগাব।’