Thank you for trying Sticky AMP!!

ক্ষুদ্রঋণের পর আসছে ডিজিটাল ইসলামিক সঞ্চয়

অতি ক্ষুদ্রঋণ চালু করার পর এবার বিকাশের গ্রাহকদের জন্য ইসলামিক সঞ্চয় সেবা চালু করতে যাচ্ছে বেসরকারি খাতের দি সিটি ব্যাংক। এর ফলে ইসলামি ব্যাংকিং ব্যবস্থায় টাকা জমা করতে আর ব্যাংকে যেতে হবে না। ঘরে বসেই বিকাশের মাধ্যমে সিটি ব্যাংকের ইসলামি সেবায় জমা করা যাবে টাকা।

আগামী সোমবার এই সেবার উদ্বোধন করা হবে। এরপরই বিকাশ গ্রাহকদের জন্য সেবাটি চালু হবে। এর আগে অন্য ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো বিকাশের মাধ্যমে সঞ্চয় সেবা চালু করলেও এটিই হবে প্রথম ইসলামিক সঞ্চয় সেবা।

জানা গেছে, গত বছরের ১৫ ডিসেম্বর বিকাশের গ্রাহকদের জন্য ‘ডিজিটাল ন্যানো লোন’ সেবা চালু করে সিটি ব্যাংক, যার মাধ্যমে নথিপত্র ছাড়া মুহূর্তেই ২০ হাজার টাকা পর্যন্ত ঋণ মিলছে। এতে সুদহার বছরে ৯ শতাংশ। এই সেবায় ইতিমধ্যে প্রায় ৮০ কোটি টাকা ঋণ দিয়েছে ব্যাংকটি। এ জন্য এখন নতুন করে আমানত সেবার দিকে যাচ্ছে তারা। এর মাধ্যমে বিকাশের নেটওয়ার্কের মাধ্যমে সারা দেশে সেবা ছড়িয়ে দিতে চায় সিটি ব্যাংক।

বর্তমানে বিকাশের মাধ্যমে আর্থিক প্রতিষ্ঠান আইডিএলসি, মিউচুয়াল ট্রাস্ট ও ঢাকা ব্যাংকে সঞ্চয়ী হিসাব খুলে প্রতি মাসে টাকা জমা করা যাচ্ছে। এই স্কিমের আওতায় প্রতি মাসে জমার টাকা স্বয়ংক্রিয়ভাবে বিকাশ হিসাব থেকে কেটে নেওয়া হচ্ছে এবং মেয়াদ শেষে মুনাফাসহ আসল টাকা চলে যাচ্ছে বিকাশ হিসাবে। আবার মেয়াদ শেষে মুনাফাসহ পুরো টাকা তুলতে খরচও লাগছে না।

সিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মাসরুর আরেফিন প্রথম আলোকে বলেন, ‘প্রত্যন্ত অঞ্চলে থাকা মানুষ যাতে সহজেই টাকা জমা করতে পারে, সে জন্য বিকাশের মাধ্যমে ইসলামিক সঞ্চয় সেবা চালু করতে যাচ্ছি। এতে গ্রামেগঞ্জের ছড়িয়ে–ছিটিয়ে থাকা টাকা ব্যাংকিং চ্যানেলে চলে আসবে, যার সুফল পাবে দেশের অর্থনীতি। আর এর সবই হবে ডিজিটাল মাধ্যমে।’