Thank you for trying Sticky AMP!!

সোসাইটি অব সার্জনসের তিন দিনের সম্মেলন শেষ

কেক কেটে সোসাইটি অব সার্জনস অব বাংলাদেশের তিন দিনব্যাপী হাইব্রিড সম্মেলনের উদ্বোধন করেন অতিথিরা। গত রোববার গাজীপুরের সারাহ রিসোর্টে

বাংলাদেশের শল্যচিকিৎসকদের সংগঠন ‘সোসাইটি অব সার্জনস অব বাংলাদেশ’–এর জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। গত শনিবার থেকে সোমবার পর্যন্ত গাজীপুরের সারাহ রিসোর্টে এ সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনস্থলে উপস্থিত ছিলেন দেশের ১২০ জন খ্যাতনামা শল্যচিকিৎসক। এর বাইরে সারা দেশের বিভিন্ন এলাকা থেকে দুই হাজারের বেশি চিকিৎসক অনলাইনে ওই সম্মেলনে যুক্ত ছিলেন। সম্মেলনে দেশের কয়েকটি হাসপাতাল থেকে ৫০টি অস্ত্রোপচার সম্প্রচার করা হয়। এসব অস্ত্রোপচারের কলাকৌশল নবীন শল্যচিকিৎসকদের কাজে লাগবে।


জুম অনলাইনে এ সম্মেলনের উদ্বোধন করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। বক্তব্যে স্বাস্থ্যমন্ত্রী করোনাকালীন দেশের চিকিৎসকদের কর্মতৎপরতার প্রশংসা করেন এবং দেশের শল্যচিকিৎসকদের বিশ্বমানের কাতারে নিয়ে যেতে সোসাইটি অব সার্জনস বাংলাদেশকে উদ্যোগী ভূমিকা পালন করতে আহ্বান জানান।


বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্যসেবা বিভাগের জ্যেষ্ঠ সচিব আবদুল মান্নান, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য কনক কান্তি বড়ুয়া ও স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক এ বি এম খুরশিদ আলম। দেশের প্রথিতযশা চিকিৎসকেরা সম্মেলনস্থলে যোগ দেন। আধুনিক প্রযুক্তির মাধ্যমে এ ‘হাইব্রিড কনফারেন্স’ এ আরও দুই হাজারের বেশি চিকিৎসক যুক্ত হন। সোসাইটি অব সার্জনস অব বাংলাদেশের সভাপতি অধ্যাপক এ এইচ এম তৌহিদুল আলমের সভাপতিত্বে এবং সোসাইটির যুগ্ম সম্পাদক কামরুল আক্তারের পরিচালনায় সোসাইটির বিগত এক বছরের কর্মকাণ্ড তুলে ধরেন সোসাইটির সাধারণ সম্পাদক নুর হোসেন ভূঁইয়া।


আধুনিক প্রযুক্তির সহায়তা নিয়ে করোনার মধ্যেও এ সম্মেলনের জন্য আয়োজকদের সাধুবাদ জানান অংশগ্রহণকারীরা। সম্মেলনে বৈজ্ঞানিক গবেষণাপত্র উপস্থাপনের পাশাপাশি সরাসরি অস্ত্রোপচার সম্প্রচার করা হয়। ঢাকার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা মেডিকেল কলেজ, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল, চট্টগ্রাম মেডিকেল, রাজশাহী মেডিকেল এবং সিলেট ওসমানী মেডিকেল থেকে জটিল এ অ্যাডভান্সড সার্জিক্যাল অপারেশনগুলোর কলাকৌশল অনলাইনে দেখানো হয়েছে, যা দেশের নবীন শল্যচিকিৎসকদের জন্য অত্যন্ত ফলপ্রসূ হবে বলে আশা করছেন আয়োজকেরা। বিজ্ঞপ্তি