Thank you for trying Sticky AMP!!

রাজধানীর ব্র্যাক ইউনিভার্সিটি ক্যাম্পাসে অনুষ্ঠানে উপস্থিত অতিথিরা

‘এফসিসি সার্টিফিকেশন’ কোর্স চালু করেছে স্ট্যান্ডার্ড চার্টার্ড ও ব্র্যাক ইউনিভার্সিটি

স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ ও ব্র্যাক ইউনিভার্সিটি ‘এফসিসি সার্টিফিকেশন’ প্রোগ্রাম চালু করেছে। এই কোর্সের লক্ষ্য পেশাদারত্বের বিকাশ বাড়ানো এবং আর্থিক অপরাধ ও কমপ্লায়েন্সের (এফসিসি) বিভিন্ন দিক সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা। ছয় সপ্তাহের এই কোর্সটি স্নাতক ছাত্রছাত্রী এবং কর্মরত পেশাজীবীদের জন্য উন্মুক্ত থাকবে।

ব্র্যাক বিজনেস স্কুল (বিবিএস) এবং স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশের যৌথভাবে কিউরেট করা কোর্সটি অংশগ্রহণকারীদের বর্তমান ও ভবিষ্যৎ কর্মক্ষেত্রে একটি বিশেষ ভূমিকা পালন করবে। শিক্ষার্থীরা প্রতারণামূলক আর্থিক কর্মকাণ্ড, প্রতারণামূলক কর্মকাণ্ড এবং এর প্রতিকার সম্পর্কে জ্ঞানার্জনের পাশাপাশি এই খাতে যথাযথ কমপ্লায়েন্স নিশ্চিতকরণ ও ব্যবস্থাপনা সম্পর্কে সম্মুখ দক্ষতা অর্জনে সক্ষম হবেন।

এই কোর্স চালু উপলক্ষে ব্র্যাক ইউনিভার্সিটি ক্যাম্পাসে আয়োজিত অনুষ্ঠানে বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) প্রধান মো. মাসুদ বিশ্বাস, স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা নাসের এজাজ বিজয়, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মাহবুব রহমানসহ অনেকে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশের চিফ এক্সিকিউটিভ অফিসার নাসের এজাজ বিজয় বলেন, ‘ব্র্যাক ইউনিভার্সিটির সঙ্গে অংশীদারত্বে ফাইন্যান্সিয়াল ক্রাইম অ্যান্ড কমপ্লায়েন্স সার্টিফিকেশন প্রোগ্রামের উদ্বোধন করতে পেরে আমি গর্বিত। এই কৌশলগত অংশীদারত্ব একটি গুরুত্বপূর্ণ দক্ষতার ঘাটতি পূরণ করবে। এই কোর্সের মাধ্যমে অর্জিত জ্ঞান ও দক্ষতা অংশগ্রহণকারীদের আর্থিক খাতে সফলভাবে কর্ম পরিচালনা করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এটি একটি গুরুত্বপূর্ণ মাইলফলক; যেখানে বাংলাদেশে প্রথমবারের মতো একটি প্রোগ্রাম চালু করা হয়েছে, যা ব্যাংকিং এবং একাডেমিয়াকে একত্র করে। স্ট্যান্ডার্ড চার্টার্ড, ব্র্যাক ইউনিভার্সিটির সঙ্গে প্রোগ্রামটি যৌথভাবে তৈরি করতে পেরে আনন্দিত। একটি টেকসই করপোরেট সংস্কৃতি গড়ে তোলার জন্য এবং আগামী প্রজন্মের জন্য একটি উন্নত বাংলাদেশ গড়ার জন্য দৃঢ় নৈতিক মানসিকতা অপরিহার্য, যা এই প্রোগ্রামটির একটি বিশেষ লক্ষ্য।’

বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) প্রধান মো. মাসুদ বিশ্বাস বলেন, ‘এই উদ্যোগটি এএমএল/সিএফটি কমপ্লায়েন্স অর্জনের জন্য অংশগ্রহণকারীদের প্রয়োজনীয় জ্ঞান ও দক্ষতার সঙ্গে শক্তিশালী করার জন্য ডিজাইন করা হয়েছে। সার্টিফিকেশন প্রোগ্রামের লক্ষ্য হলো অংশগ্রহণকারীদের সঠিক জ্ঞান দিয়ে দক্ষ করা। যা তাঁদেরকে অবৈধ আর্থিক কর্মকাণ্ড শনাক্ত করতে, তদন্ত করতে এবং প্রতিরোধ করতে সক্ষম করবে। এই প্রচেষ্টা প্রতিষ্ঠান এবং সামগ্রিকভাবে জাতির আর্থিক ব্যবস্থাকে সুরক্ষিত করার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। একটি চিরবিকশিত বিশ্বে, যেখানে আর্থিক অপরাধ গতিশীল, সেখানে আর্থিক অপরাধের বিরুদ্ধে সফল হওয়ার জন্য সঠিক দক্ষতার প্রয়োজন।’

ব্র্যাক ইউনিভার্সিটির কোষাধ্যক্ষ অধ্যাপক মাহবুব রহমান বলেন, ‘বাংলাদেশে আর্থিক অপরাধ এবং কমপ্লায়েন্স সম্পর্কিত জ্ঞানের প্রসারে ব্র্যাক বিজনেস স্কুল এবং স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশের মধ্যে অংশীদারত্ব এবং যৌথ উদ্যোগ সম্পর্কে জেনে আমি অত্যন্ত আনন্দিত। এফসিসি সার্টিফিকেট প্রোগ্রাম যাঁরা ব্যাংকিং ও ফিন্যান্সে ক্যারিয়ার গড়তে ইচ্ছুক, তাঁদের আর্থিক অপরাধ এবং প্রতারণা প্রতিরোধসংক্রান্ত প্রয়োজনীয় দক্ষতা অর্জনে সহায়ক হবে। ভবিষ্যতে দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ ক্ষেত্রে প্রতিভা ও দক্ষতা বিকাশের জন্য এ ধরনের প্রচেষ্টা প্রয়োজন।’

দেশের দীর্ঘমেয়াদি অংশীদার হিসেবে স্ট্যান্ডার্ড চার্টার্ড ধারাবাহিকভাবে বাংলাদেশের প্রবৃদ্ধি ও অভিঘাত–সহনশীলতা তৈরিতে অনুপ্রেরণামূলক গল্পের সঙ্গে যুক্ত হয়েছে। ১১৯ বছরের বেশি সময় ধরে ব্যাংকটি এ দেশে বিনিয়োগের মাধ্যমে বাণিজ্য ও উন্নয়নের জন্য, বৃহত্তর অন্তর্ভুক্তি প্রচারের জন্য পরিষেবা প্রসারিত করা এবং স্টেকহোল্ডারদের জন্য নতুন সুযোগ তৈরি করার জন্য নিবেদিত রয়েছে। এ ছাড়া উন্নয়নের ধারা অব্যাহত রাখতে আর্থিক অপরাধের বিরুদ্ধে প্রতিরক্ষা গঠন করতে স্ট্যান্ডার্ড চার্টার্ড সর্বদা প্রতিশ্রুতিবদ্ধ।

২০০১ সালে প্রতিষ্ঠিত হওয়া ব্র্যাক বিশ্ববিদ্যালয় বাংলাদেশের একটি শীর্ষস্থানীয় শিক্ষাপীঠ, যা সমসাময়িক সময়ের চাহিদা পূরণের লক্ষ্যে শিক্ষার্থীদের জন্য উচ্চমানের শিক্ষা নিশ্চিত করতে নিবেদিত।