Thank you for trying Sticky AMP!!

নারী উদ্যোক্তাদের শত পণ্যের প্রদর্শনী হচ্ছে আগারগাঁওয়ে

ক্রেতা-বিক্রেতা সম্মিলন ও পণ্য মেলা

কেউ নিয়ে এসেছেন নকশিকাঁথা ও নারীদের পোশাক, কারও আছে হোগলা-বাঁশ-বেতের তৈরি বিভিন্ন গৃহস্থালি সামগ্রী। আবার অনেকে প্রদর্শন করছেন চামড়া ও পাট দিয়ে তৈরি বিভিন্ন ব্যাগ। এ ধরনের শতাধিক পণ্য নিয়ে সারা দেশের ৮৫ জন নারী উদ্যোক্তা জড়ো হয়েছেন এই ক্রেতা-বিক্রেতা সম্মিলনে।

রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউটে চলছে এই ক্রেতা-বিক্রেতা সম্মিলন ও পণ্য মেলা। দুই দিনব্যাপী এ মেলার আয়োজন করেছে জাতীয় ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) ফাউন্ডেশন। গতকাল বুধবার মেলার উদ্বোধন করেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার। মেলা চলবে আজ বৃহস্পতিবার রাত আটটা পর্যন্ত।

ক্রেতা-বিক্রেতা সম্মিলন ও পণ্য মেলা

পণ্য মেলায় বুটিক, পাটজাত, চামড়াজাত, হস্তশিল্প, জুয়েলারিসহ বিভিন্ন পণ্য উৎপাদনকারী নারী উদ্যোক্তারা অংশ নিচ্ছেন। যেমন যশোর জেলা থেকে নকশিকাঁথা নিয়ে মেলায় এসেছেন সাত উদ্যোক্তা। তাঁরা নকশিকাঁথা ছাড়াও নকশি করা টেবিলরানার, জুতা, ব্যাগ, কিচেন অ্যাপ্রোন, পর্দা ইত্যাদি প্রদর্শন করছেন। নকশিকাঁথা নিয়ে আসা নারী উদ্যোক্তাদের একজন মরিয়ম নার্গিস। তিনি জানান, গতকাল ৫০০ পিসের মতো নকশিকাঁথার ক্রয়াদেশ পেয়েছেন তাঁরা।

ক্রেতা-বিক্রেতা সম্মিলন ও পণ্য মেলা

গাজীপুর থেকে পাট ও হোগলার তৈরি বিভিন্ন পণ্য নিয়ে মেলায় এসেছেন উদ্যোক্তা মনোয়ারা আক্তার। বিভিন্ন পণ্যের মধ্যে হোগলার তৈরি ঝুড়ি নজর কাড়ছে ক্রেতাদের। মনোয়ারা আক্তার জানান, গতকাল একজন ক্রেতার কাছ থেকে পাঁচ হাজার পিস হোগলার ঝুড়ির ক্রয়াদেশ পেয়েছেন তিনি। এ ছাড়া আরও কয়েকজন পণ্য নেওয়ার বিষয়ে আগ্রহ প্রকাশ করেছেন।

ক্রেতা-বিক্রেতা সম্মিলন ও পণ্য মেলা

এসএমই ফাউন্ডেশন জানিয়েছে, যে কেউ মেলায় ঘুরে পণ্য দেখা ও ক্রয়াদেশ দিতে পারবেন। মূলত নতুন নারী উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যের বাজারসংযোগ তৈরি করা এবং এর মাধ্যমে পণ্যের বাজারজাতকরণের সমস্যা সমাধানের লক্ষ্যে সপ্তমবারের মতো এই ক্রেতা-বিক্রেতা সম্মিলন ও পণ্য মেলা আয়োজন করা হয়েছে।

এ ছাড়া বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানও মেলায় ঘুরে পছন্দের পণ্যের গুণগত মান, নকশা, রঙের ব্যবহার, পাইকারি দাম ও উৎপাদন–সক্ষমতা যাচাই করে পণ্যের সরবরাহকারী নির্বাচন করতে পারবেন। ক্রেতাদের সুবিধার্থে অংশগ্রহণকারী নারী উদ্যোক্তাদের তথ্যসংবলিত একটি ক্যাটালগও তৈরি করা হয়েছে।

ক্রেতা-বিক্রেতা সম্মিলন ও পণ্য মেলা

এর আগের ৬টি ক্রেতা-বিক্রেতা সম্মিলনে প্রায় ৩০০ নারী উদ্যোক্তা তাঁদের পণ্য প্রদর্শন করেন বলে জানিয়েছে এসএমই ফাউন্ডেশন। এর মধ্যে প্রায় ৮০ জন নারী উদ্যোক্তা বর্তমানে দেশের বিভিন্ন বড় ব্যবসাপ্রতিষ্ঠানে পণ্য সরবরাহ করছেন।